• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চশমা ছাড়াই স্পষ্ট দেখতে যা করবেন


নিজস্ব প্রতিবেদক মার্চ ৫, ২০১৬, ০৪:৩৪ পিএম
চশমা ছাড়াই স্পষ্ট দেখতে যা করবেন

সোনালীনিউজ ডেস্ক

চোখের নানা রকমের সমস্যা আছে অনেকেরই। ফলশ্রুতিতে চশমা তাদের নিত্যসঙ্গী। কিন্তু জরুরী প্রয়োজনের সময়ে যদি চশমা খুঁজে না পান, তবে? তখন স্পষ্ট দেখার জন্য এই কৌশলটি চমৎকার কাজে আসবে আপনার। আপনার চশমা অথবা কন্ট্যাক্ট লেন্স খুলে নিয়ে এখনই এর সত্যতা যাচাই করে নিতে পারেন।

চোখের নানান ধরণের সমস্যার কারণে ছেলে থেকে বুড়ো অনেককেই চশমার সাহায্য নিতে হয়। আধুনিক মানুষেরা এখন লেন্স ব্যবহার, লেজার সার্জারিও করিয়ে থাকেন। কিন্তু খুব দরকারের সময়ে দেখা গেলো চোখ থেকে পড়ে ভেঙ্গে গেলো চশমাটি, অথবা একটুখানি ধুলো ঢুকে গেলো কন্ট্যাক্ট লেন্সের ভেতর। তখন উপায়?

নিজের তর্জনী এবং বুড়ো আঙ্গুল ব্যবহার করে ছোট একটি ফুটো তৈরি করুন এবং তার মধ্য দিয়ে তাকান। পৃথিবীটাকে দেখতে অনেক স্পষ্ট মনে হবে, চশমার সাহায্য ছাড়াই। আপনার চশমা অথবা কন্ট্যাক্ট লেন্স খুলে নিয়ে এখনই এর সত্যতা যাচাই করে নিতে পারেন।

কিন্তু এতো সহজে নিজের চোখের সমস্যাকে পাশ কাটানো কি আসলেই সম্ভব? এ ব্যাপারটি সম্ভব হয় আসলে মানুষের চোখের নিজস্ব ক্ই বস্তুটিকে আমরা দেখতে পাই। চোখের লেন্সের মধ্য দিয়ে এই আলো আসে বলেই আমরা দেখষমতাবলেই। সহজ করে বললে, আলো উৎস থেকে কোনো একটি বস্তুর ওপরে পড়ে এবং সেখান থেকে আমাদের চোখে আসে, ফলে সেতে পাই।

লেন্স ছাড়া আমরা এতো স্পষ্ট কিছু দেখতে পেতাম না, সবকিছুকে মনে হতো ঝাপসা একটি পর্দা। আমরা যে বস্তুর দিকে তাকাই, খেয়াল করবেন তা ছাড়া আশেপাশের অন্য জিনিসগুলো কিন্তু আমাদের কাছে ঝাপসা লাগে, কারন আমাদের চোখের লেন্স একই সময়ে একাধিক দুরত্বে ফোকাস করতে পারে না। যাদের চোখে ত্রুটি আছে, চশমা ও লেন্স তাদেরকে ফোকাস করতে সাহায্য করে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!