• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চ্যাটবটের অনলাইন স্টোর চালু


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১১, ২০১৬, ০৩:৪৭ পিএম
চ্যাটবটের অনলাইন স্টোর চালু

বিজ্ঞাপন ও প্রযুক্তি ডেস্ক

মেসেজিং অ্যাপ ‘কিক’ বিভিন্ন ব্র্যান্ডের পক্ষে কাজ করার জন্য চ্যাটবটের একটি অনলাইন স্টোর চালু করেছে। ওই চ্যাটবটের মাধ্যমে ব্যবহারকারীদের সঙ্গে বিভিন্ ব্র্যান্ডের লোকজন কথা বলতে পারবে।

চ্যাটবট হচ্ছে মানুষের সঙ্গে কথোপকথনের জন্য কম্পিউটার প্রোগ্রামিং দ্বারা তৈরি রোবট, দিন দিন গ্রাহকদের সঙ্গে যোগাযোগের জন্য যার ব্যবহার বেড়েই চলছে।
সাড়ে সাতাশ কোটি গ্রাহক সম্বলিত কিক সেফোরা এবং ওয়েদার চ্যানেল সহ ১৬টি অংশীদারের সঙ্গে ইতোমধ্যেই চুক্তি করেছে।

মাইক্রোসফট গত সপ্তাহে চ্যাটবটের একটি অনলাইন স্টোর চালু করেছে এবং ফেইসবুক-এরও এমন স্টোর চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।
কিক স্টোর থেকে গ্রাহকরা রোবটটি নামাতে পারবে তাদের বিনোদন, গ্রাহক সেবা এবং কেনাকাটার জন্য। এ ছাড়াও ডেভেলপাররা ব্র্যান্ডের পক্ষ থেকে রোবটটিকে উন্নত করতে পারবে।

ভিডিও অ্যাপ “ভাইন”, ফ্যাশন স্টোর “এইচঅ্যান্ডএম”, বিনোদনমুলক ওয়েবসাইট “ফানি অর ডাই” এর মতো অনেকগুলো প্রতিষ্ঠানই এর মধ্যে নিবন্ধন করেছে। কিক-এর মেসেঞ্জার প্রধান মাইক রবার্টস্ বলেন, মেসেঞ্জারগুলো নতুন ব্রাউজার এবং রোবটগুলো নতুন ওয়েবসাইট।

কিক, ওয়াটসঅ্যাপ এবং উইচ্যাট-এর মতো ম্যাসেজিং অ্যাপগুলো তরুণদের মধ্যে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে। এর মধ্যে ৪০ শতাংশ গ্রাহকই ১৮ থেকে ২৪ বছরের মধ্যে।

খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডের বন্টনকারী চ্যানেল হিসেবে মেসেঞ্জার অ্যাপগুলোর বিপুল সম্ভাবনা রয়েছে।

চ্যাটবট ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতাদের সঙ্গে গ্রাহকদের যোগাযোগ করতে সাহায্য করবে। কিন্তু এর নির্মাতারা দাবী করেছেন এটা গ্রাহকদের ব্যক্তিগত সুপারিশ, কেনাকাটা সম্পন্ন এবং অনুসরণের আদেশ দিতেও সাহায্য করবে।

যদিও এটা ঝুঁকিমুক্ত নয়। গত সপ্তাহে গ্রাহকদের প্রতিবাদের মুখে মাইক্রোসফট টুইটার থেকে চ্যাটবট টে সড়িয়ে নিতে বাধ্য হয়।
ফেইসবুক আগামী সপ্তাহে এফ৮ সম্মেলনে এর ম্যাসেঞ্জারে চ্যাটবট চালু করবে বলে ব্যপক গুজব রয়েছে।

প্রতিষ্ঠানটি ইতোমধ্যে মেসেজিং অ্যাপের জন্য “এম” নামে একটি বহুমুখী ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট তৈরি করছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!