• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
একাদশ শ্রেণীতে ভর্তিযুদ্ধ শুরু

তিন লাখ ভর্তিচ্ছু, আবেদন ১২ লাখ  


বিশেষ প্রতিনিধি মে ২৯, ২০১৬, ০২:২১ পিএম
তিন লাখ ভর্তিচ্ছু, আবেদন ১২ লাখ  

একাদশ শ্রেণিতে ভর্তিতে রোববার (২৯ মে) দুপুর পর্যন্ত চার দিনে প্রায় তিন লাখ ভর্তিচ্ছুক শিক্ষার্থী আবেদন সম্পন্ন করেছে। এর মধ্যে অনলাইনে সোয়া দুই লাখ ও এসএমএসের মাধ্যমে প্রায় ৭০ হাজার। একজন শিক্ষার্থী একাধিক আবেদন করায় আবেদনের সংখ্যা ১১ লাখ ছাড়িয়ে গেছে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি সূত্র জানিয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আশফাকুস সালেহীন বলেন, চার দিনে ১২ লাখেরও বেশি আবেদন পড়ায় বোঝা যাচ্ছে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ততা। আমাদের সার্ভারে এখন পর্যন্ত কোনো জটিলতা হয়নি। টেলিটকের কাছ থেকে ফিরতি এসএমএস পেতে দেরি হওয়ার যে অভিযোগ ছিল সেটাও অনেকাংশে কমে গেছে। 

তিনি আরও জানান, অনলাইনের পুরো বিষয়টির তত্ত্বাবধান করছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। আর টাকা পাঠানোর বিষয়টি নিশ্চিত করছে টেলিটক। আমরা উভয়ের সঙ্গেই সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আশা করছি, গত বছরের মতো এবার শিক্ষার্থীদের কোনো সমস্যায় পড়তে হবে না।

সারা দেশে প্রায় সাড়ে চার হাজার কলেজ রয়েছে। সেসব কলেজের মোট আসনসংখ্যা প্রায় ১৯ লাখ। তবে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৪ লাখ ৫২ হাজার ৬০৫ জন। চলতি বছর উত্তীর্ণদের সঙ্গে ২০১৪ ও ২০১৫ সালের পাস করা শিক্ষার্থীদেরও আবেদনের সুযোগ থাকছে। এবারই শিক্ষার্থীরা অনলাইনে ১০টি ও এসএমএসের মাধ্যমে ১০টি মোট ২০টি কলেজে আবেদনের সুযোগ পাচ্ছে। 

আগামী ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। অনলাইনে ১০টি কলেজ পছন্দ করে আবেদন করতে ফি দিতে হবে ১৫০ টাকা। আর এসএমএসে প্রতিটি আবেদনের জন্য ফি লাগবে ১২০ টাকা। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন।

রাজধানীর তিনটি কলেজ আন্তঃশিক্ষা বোর্ডের অনলাইন ভর্তির আওতায় আসেনি। এদের মধ্যে নটর ডেম কলেজের ভর্তি ফরম বিতরণ শনিবার (২৮ মে) শেষ হয়েছে। আর সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও হলিক্রস কলেজ শনিবার (২৮ মে) থেকে ভর্তি ফরম বিতরণ শুরু করেছে, সোমবার (৩০ মে) তা শেষ হবে।

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

Wordbridge School
Link copied!