• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘বিনিয়োগে আগ্রহী সৌদি বিনিয়োগকারীরা’


নিজস্ব প্রতিবেদক মে ২২, ২০১৬, ০৮:২৩ পিএম
‘বিনিয়োগে আগ্রহী সৌদি বিনিয়োগকারীরা’

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘সৌদি আরবে বাংলাদেশের তৈরি হোম টেক্সটাইল, টেরি-টায়েল, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিক, হিমায়িত মাছ, হালাল মাংস, ভেজিটেবল, শুকনা খাবারের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ সৌদি সরকারের কাছে এ সকল পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার চেয়েছে। সেই সঙ্গে বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে ২০০৬ সালের যে চুক্তি রয়েছে সেটির কার্যকর করতেও অনুরোধ করা হয়েছে।’

রোববার (২২ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত “১৫তম ট্রেড ফেয়ার অফ দি ওআইসি মেম্বার স্টেটস”-এ যোগদানের উদ্দেশ্যে দেশটিতে সফররত বাণিজ্যমন্ত্রী সৌদি চেম্বার অফ কাউন্সিলের চেয়ারম্যন ড. আব্দুল রহমান আল জামিল এর নেতৃত্বে একটি সৌদি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন। সৌদি চেম্বার অফ কাউন্সিল-এর সেক্রেটারি এ সময় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদেরকে শতভাগ বিনিয়োগের সুযোগ দিচ্ছে এবং শতভাগ মূলধন ও মুনাফা প্রত্যাহারের সুযোগ দিয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ‘বাংলাদেশে বাণিজ্য বাড়াতে সৌদি আরবের ব্যবসায়ীদের যে প্রস্তাব দেয়া হয়েছিল তারা সেই আহ্বানে সাড়া দিয়ে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেছে।’

যার মাধ্যমে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সেইসঙ্গে বাংলাদেশে বিনিযোগ করলে সৌদি ব্যবসায়ীগণ অধিক লাভবান হবেন বলেও উল্লেখ করেন বানিজ্যমন্ত্রী।
 
এদিকে সৌদি ব্যবসায়ী প্রতিনিধিগণ বাণিজ্যমন্ত্রীকে জানান, বাংলাদেশের তৈরি এসব পণ্যের প্রচুর চাহিদা রয়েছে সৌদি আরবে। এগুলো বাংলাদেশ থেকে আমদানি করতে আগ্রহী সৌদি সরকার। সৌদি বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করতে চায়; যেহেতু বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ এবং বাণিজ্যের প্রচুর সম্ভাবনা রয়েছে।
 
তোফায়েল আহমেদ বলেন, ‘পূর্বের যেকোন সময়ের চেয়ে বর্তমানে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে। বর্তমানে বাংলাদেশের তৈরি পণ্য সৌদি আরবে রপ্তানির অভূতপূর্ব সুযোগ সৃষ্টি হয়েছে। আগামী কিছুদিনের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে সৌদি আরব সফর করবেন। এ সফরের মধ্য দিয়ে দু’দেশের বাণিজ্য সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে।’
 
বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে একটি বাণিজ্য প্রতিনিধিদলসহ সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মাফরুহা সুলতানা, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ সৌদি আরব সফর করছেন। গতকাল (২১ মে) সন্ধায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সৌদি আরবের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

উল্লেখ্য, গত অর্থবছর বাংলাদেশ সৌদি আরবে ১৮৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করে এবং একই সময়ে ৮২৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করে।

Wordbridge School
Link copied!