• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মনিটরিং করা হবে বাজার


অর্থনীতি রিপোর্টার মে ১৮, ২০১৬, ০২:৩১ পিএম
মনিটরিং করা হবে বাজার

আসন্ন রমজান উপলক্ষে পণ্যের মান যাচাই ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ব্যবসায়ীদের কাছেও সহযোগিতা চাওয়া হবে। এ লক্ষ্যে মঙ্গলবার সকল ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, রসুনের মূল্য নিয়ে পাইকারি বাজারে সম্প্রতি কারসাজি হওয়ায় ও রমজান উপলক্ষে বিশেষ সতর্ক রয়েছে মন্ত্রণালয়। গত ১১ মে বাজার পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রীর বৈঠকের কথা থাকলেও দাম কমে আসায় সে বৈঠক বাতিল করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজনিন বেগম  বলেন, পবিত্র রমজান মাস উপলক্ষে বিশেষ বাজার মনিটরিং কার্যক্রম চালাবে মন্ত্রণালয়। এজন্য এরই মধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২/৩টি প্রস্তুতিমূলক বৈঠকও করা হয়েছে। চূড়ান্ত করণীয় নির্ধারণে মঙ্গলবার সকল ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, এছাড়াও বর্তমানে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশের জেলা প্রশাসকদের নিজ নিজ জেলার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকের নির্দেশ দেওয়া হয়েছে। তারা বাজার মনিটরিং ছাড়াও ব্যবসায়ীদেরকে সচেতনতামূলক পরামর্শ দেবেন এবং কেউ সরকারি নির্দেশনা অমান্য করলে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিংয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যুগ্ম সচিব সদর উদ্দীন বিশ্বাস  বলেন, ২০০৭ সাল থেকে ঢাকা শহরের বাজার তদারকির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ১৪টি মনিটরিং টিম রয়েছে। একজন উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তার নেতৃত্বে একজন ম্যাজিস্ট্রেট, একজন স্বাস্থ্য কর্মকর্তা, খাদ্য ও কৃষি মন্ত্রণালয়ের একজন করে কর্মকর্তা এবং পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে এ টিম গঠিত।

তিনি বলেন, তারা নিয়মিত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা ছাড়াও অনিয়মের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে থাকেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!