• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প


নিউজ ডেস্ক মার্চ ১৩, ২০১৮, ০৮:০৬ পিএম
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ট্রাম্প

রেক্স টিলারসন

ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে রেক্স টিলারসনকে সরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রেক্স টিলারসন হাল আমলের একজন জনপ্রিয় মন্ত্রী। মঙ্গলবার (১৩ মার্চ) তিনি টিলারসনের জায়গায় সিআইএ পরিচালক মাইক পম্পেওকে পররাষ্ট্র দপ্তরের দায়িত্ব দেয়ার কথা জানিয়েছেন।

আর যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা পরিচালনার দায়িত্ব দিয়েছেন গিনা হ্যাসপেলকে। এক টুইটে ট্রাম্প লিখেছেন, সিআইএ ডিরেক্টর মাইক পম্পেও আমাদের নতুন পররাষ্ট্রমন্ত্রী হবেন। তিনি চমৎকার কাজ করবেন! রেক্স টিলারসন যে কাজ করেছেন তার জন্য তাকে ধন্যবাদ! গিনা হ্যাসপেল হবেন সিআইএর নতুন ডিরেক্টর এবং এই পদে তিনিই হচ্ছেন প্রথম নারী। সবাইকে অভিনন্দন!

ট্রাম্প ঘনিষ্ঠদের বরাত দিয়ে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, টিলারসনের প্রেসিডেন্টকে সমর্থন না করার বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছিল। তিনি প্রেসিডেন্টের পরামর্শ ছাড়া নিজেই তার মতো করে পররাষ্ট্র বিষয়ক সিদ্ধান্ত নিতে চাইছিলেন। টিলারসন তাকে সমর্থন করছেন না বলে ট্রাম্পও উপলব্ধি করছিলেন।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে মতভিন্নতা থাকা টিলারসনের ওপর এই ঘটনা নিয়েই ট্রাম্পের ক্ষোভ ব্যাপক মাত্রা পায় বলে হোয়াইট হাউজ কর্মকর্তারা মনে করেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!