• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সারা দেশে বোমা হামলা : ৪ জেএমবির আজীবন কারাদণ্ড


নিজস্ব প্রতিবেদক মার্চ ১০, ২০১৬, ০২:৩০ পিএম
সারা দেশে বোমা হামলা : ৪ জেএমবির আজীবন কারাদণ্ড

সোনালীনিউজ ডেস্ক

২০০৫ সালে ময়মনসিংহে সিরিজ বোমা হামলার ঘটনায় দায়ের করা মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) চার সদস্যকে আজীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ এর বিচারক মমতাজ বেগম বেলা ১২টার দিকে এ রায় দেন।

আজীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন─ কাউসার আলম সুমন, ইউনুস মিয়া ওরফে কাউসার, মেহেদী হাবিব ওরফে রফিক ও আশরাফুল ইসলাম আশরাফ ওরফে শরীফ। এদের মধ্যে শরীফ পলাতক।

রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণে ব্যর্থ হওয়ায় জেএমবির সামরিক শাখার প্রধান সালাউদ্দিন ওরফে সালেহীনসহ আট আসামিকে খালাস দিয়েছে আদালত।

২০০৫ সালের ১৭ অাগস্ট দেশের ৬৩টি জেলার ৬৩৪টি স্থানে একযোগে বোমা হামলা চালায় জেএমবি।

সেদিন মংমনসিংহেও জজকোর্ট, জেলা পরিষদ সংলগ্ন স্থান ও কৃষি বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় বোমা হামলা হয়। বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন ক্যান্টিনের পাশের কক্ষে বিস্ফোরণ ঘটানো হলে ইমতিয়জ আহমেদ নামের এক শিক্ষার্থী আহত হন।

বিশ্ববিদ্যালয়ে হামলার ঘটনায় কোতোয়ালি থানার এস আই সজীব দত্ত এই মামলা করেন।  জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও সালাউদ্দিন ওরফে সালেহীনকেও মামলার এজাহারে আসামি করা হয়।

তদন্ত শেষে ২০০৬ সালের ২২ জুলাই মোট ১৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা।

ঝালকাঠিতে দুই বিচারক হত্যা মামলার রায়ে ২০০৭ সালে শায়খ আবদুর রহমান ও বাংলা ভাইয়ের ফাঁসি কার্যকর হলে ময়মনসিংহের এ মামলা থেকে তাদের বাদ দেওয়া হয়।

রাষ্ট্রপক্ষে ১৫ জনের জবানবন্দি শুনে বিচারক আজ বৃহস্পতিবার রায় ঘোষণা করেন।

সোনালীনিউজ/আমা

Wordbridge School
Link copied!