• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সৌদি আরবে হামলার আহ্বান জানিয়েছেন আল জাওয়াহরি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৬, ০৫:৩৪ পিএম
সৌদি আরবে হামলার আহ্বান জানিয়েছেন আল জাওয়াহরি

আন্তর্জাতিক ডেস্ক

সংগঠনটির ৪৩ জন সদস্যের মৃত্যুদ- কার্যকর করার প্রতিশোধ নিতে সৌদি আরব ও তার পশ্চিমা মিত্রদের উপর হামলার আহ্বান জানিয়েছেন আল কায়েদা প্রধান আয়মান আল জাওয়াহরি।

মঙ্গলবার প্রকাশ করা এক নতুন অডিও টেপে তিনি এ আহ্বান জানান বলে বৃহস্পতিবার জানিয়েছে যুক্তরাষ্ট্র-ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী এসআইটিই। সোমবার আল কায়েদার বৈশ্বিক শাখা হুঁশিয়ার করে বলেছে, ওই ‘হত্যাকাণ্ডের’ জন্য সৌদি আরবকে মূল্য দিতে হবে।আল কায়েদার ওই ৪৩ সদস্য ছাড়াও একই দিন একই অভিযোগে আরো চার শিয়া মুসলিমের মৃত্যুদ- কার্যকর করেছিল সৌদি আরব। এই চারজনের মধ্যে শেখ নিমর আল নিমর নামের এক প্রখ্যাত শিয়া আলেমের মৃত্যুদন্ড কার্যকর করা নিয়ে মধ্যপ্রাচ্যজুড়ে আঞ্চলিক উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। অডিও বার্তায় জাওয়াহরি, সৌদি আরব শাসনকারী আল সৌদ রাজপরিবারকে উৎখাতের জন্য দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন এবং সৌদি আরবকে ক্ষতিগ্রস্থ করার জন্য বিশ্বের অন্যান্য এলাকায় বসবাসকারী গোষ্ঠীটির অনুসারীদের এর পশ্চিমা মিত্রদের উপর হামলার আহ্বান জানিয়েছেন।

সৌদিদের উদ্দেশ্যে তিনি বলেন, “আপনার ধর্মীয় ও সামজিক জীবনকে দূষিতকারী দুর্নীতিগ্রস্থ এই শাসকদের উৎখাত করার সময় কি এটি নয়?” বিশ্বের অন্যান্য জায়গায় বসবাসকারী জঙ্গিদের উদ্দেশ্যে বলেন, “জায়নিস্ট-ক্রুসেডাদের ক্ষতিগ্রস্থ করাই আপনার ভাইদের জন্য সবচেয়ে সেরা প্রতিশোধ।”

সৌদি আরবে আল কায়েদার যে ৪৩ জন সদস্যের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে তাদের ২০০৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত দেশটিতে চালানো অনেকগুলো হামলার জন্য দোষী সাব্যস্ত করা হয়। ঐসব হামলায় কয়েকশত স্থানীয় ও বিদেশি নাগরিক নিহত হন।ইরানের বিরুদ্ধে মধ্যপ্রাচ্যের সুন্নিদের সমর্থন আদায় করার লক্ষ্যে রিয়াদ শিয়া আলেম নিমর আল নিমরকে উদ্দেশ্যমূলকাভাবে হত্যা করেছে বলে অভিযোগ করেছেন জাওয়াহরি।

“তার হত্যা এই অঞ্চলের ক্ষমতা নিয়ে সৌদি-ইরানের প্রতিদ্বন্দ্বিতার কারণে সংঘটিত একটি রাজনৈতিক হত্যাকান্ড”।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!