• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

স্কুল-কলেজের চেয়ারম্যান হতে পারবে না এমপিরা


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৬, ০২:০৫ পিএম
স্কুল-কলেজের চেয়ারম্যান হতে পারবে না এমপিরা

চেয়ার পদে থাকতে পারবে না সংসদ সদস্যরা। বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং বোর্ডের প্রো বিধানমালা ২০০৯এর ৫(২) ধারা অবৈধ ঘোষণা করে বুধবার এ রায় দিয়েছে হাইকোর্ট। বিচারপতি জিনাত আরা ও বিচারপতি এ কে এম জহুরুল হকের ডিভিশন বেঞ্চ আজ এ রায় দেয়। প্রসঙ্গত, ওই প্রো বিধানের ৫ ধারার ক্ষমতা বলে স্থানীয় সংসদ সদস্যরা ৪টি বেসরকারি স্কুল ও কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হতে পারতেন।
 
এদিকে হাইকোর্ট ওই প্রো বিধান মালার ৫ ধারা বাতিল ঘোষণা করেছে। একই সঙ্গে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের বিশেষ কমিটিও বাতিল করেছে আদালত। এ বিশেষ কমিটির প্রধান স্থানীয় সংসদ সদস্য এবং বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। পাশাপাশি ওই কমিটি ভেঙ্গে দিয়ে এডপ কমিটি গঠন করতে বলেছে আদালত। এ কমিটি গঠনের ৬ মাসের মধ্যে স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচন দেয়ার আদেশ দিয়েছে হাইকোর্ট।  
 
প্রো বিধান মালার ৫০-এর ৫ ধারায় ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রিটের প্রেক্ষিতে হাইকোর্ট ওই দুটি ধারাকে কেন বেআইনী ও অবৈধ ঘোষণা করা হবে না- এ বিষয়ে রুল জারি করে। ওই রুলের চুড়ান্ত শুনানি শেষে আজ হাইকোর্ট এ রায় দেয়। হাইকোর্টের ওই রায়ের ফলে সারা দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান পদে এমপিদের থাকার কর্তৃত্ব আর থাকল না। তবে হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে আইনজীবীরা।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!