• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত হলে বাজেট বাস্তবায়ন সম্ভব’


সিংড়া (নাটোর) প্রতিনিধি জুন ৪, ২০১৬, ০৬:৪৮ পিএম
‘স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত হলে বাজেট বাস্তবায়ন সম্ভব’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জনগণের আশা আকাঙ্খা পুরণের লক্ষ্যে শেখ হাসিনা নেতৃত্বে কাজ করছে সরকার। এ জন্য ২০১৬-১৭ অর্থবছরে বিশাল বাজেট প্রনয়ন করা হয়েছে। স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা গেলে বাজেট বাস্তবায়ন সম্ভব হবে। এর জন্য জনগণের সহযোগিতা এবং অংশগ্রহণ জরুরি।

শনিবার দুপুরে নাটোরের সিংড়া পৌর সম্মেলন কক্ষে পৌরসভার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে প্রতিমন্ত্রী পলক আরো বলেন, সিংড়া পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে নাগরিকরা উন্নয়ন বঞ্চিত। তাই বর্তমান মেয়রের কাছে নাগরিকদের প্রত্যাশা বেশি।
বাজেট অধিবেশনে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ।
 
এছাড়াও বিশিষ্ট রবীন্দ্র গবেষক ড. আশরাফুল ইসলাম, সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) নাসির উদ্দিন মণ্ডল, গোল ই আফরোজ সরকারি কলেজের অধ্যক্ষ আতিকুর রহমান, পৌরসভার প্যানেল মেয়র শফিকুল ইসলাম, সচিব আ. মতিনসহ সুশীল সমাজের নাগরিক, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গণমাধ্যকর্মীরা উপস্থিত ছিলেন।
 
বাজেট অধিবেশনের শুরুতে সিংড়া পৌরসভার হিসাবরক্ষণ কর্মকর্তা মির্জা সালাহ উদ্দিন ২০১৬-১৭ অর্থবছরের ৪৮ কোটি ৭৯ লাখ ৬৩ হাজার দুইশত ৩৭ টাকার এই বাজেট পেশ করেন। বাজেটে উন্নয়ন সহায়তা খাতে সরকারি বরাদ্দ সাত কোটি ৬০ লাখ টাকা, বিশেষ প্রকল্পের জন্য উন্নয়ন বরাদ্দ ৩৭ কোটি টাকা, রাজস্ব খাতে মোট বরাদ্দ তিন কোটি চার লাখ ১৮ হাজার পাঁচশত একাত্তর টাকা ৪৩ পয়সা, রাজস্ব খাতে উন্নয়ন বরাদ্দ পাঁচ লাখ টাকা, সার্বিক বাজেট উদ্বৃত্ত এক কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৪০ টাকা ধরা হয়েছে।
 
বাজেটে সরকারি বরাদ্দের পাশাপাশি পৌরসভার রাজস্ব তহবিল হতে রাস্তা ঘাট, ব্রিজ কালভার্ট ,ড্রেন নির্মাণ, স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ,মন্দির, ঈদগাহ মাঠ সংস্কার ও উন্নয়নমূলক কাজের মহা কর্ম-পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এছাড়া বাজেটে পয়ঃনিস্কাশন, সড়ক বাতি স্থাপন, মসক ও কুকুর নিধন, বৃক্ষরোপনসহ বিভিন্ন খাতে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!