• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

৮ ব্যাংকের পরীক্ষা: আসন সংকটে কেন্দ্র ভাঙচুর, নতুন তারিখ


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১২, ২০১৮, ০৯:৪২ পিএম
৮ ব্যাংকের পরীক্ষা: আসন সংকটে কেন্দ্র ভাঙচুর, নতুন তারিখ

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের অধিনে সমন্বিত ৮ ব্যাংকের নিয়োগ পরীক্ষা শুক্রবার (১২ জানুয়ারি) অনুষ্ঠিত হয়েছে। তবে মিরপুর ১ নম্বের অবস্থিত হযরত শাহ আলী মহিলা কলেজ ও বাংলা কলেজ কেন্দ্রে আসন সংকট থাকায় গোলোযোগ বেঁধে যায়। এসময় নিয়োগ পরীক্ষা দিতে আসা প্রার্থীরা হযরত শাহ আলী মহিলা কলেজ কেন্দ্র ভাঙচুর করে এবং বাংলা কলেজের প্রার্থীরা পরীক্ষা না দিয়ে হল থেকে বের হয়ে যায়।

পরে ওই দুই কেন্দ্রের পরীক্ষা স্থগিত ঘোষণা করে তাদের জন্য পরীক্ষার নতুন তারিখ ঠিক করেছে কর্তৃপক্ষ।

সূত্র জানায়, ওই দুই কেন্দ্রে ৫ হাজার ৬০০ শিক্ষার্থীকে বসানো পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। সেখানে প্রতি বেঞ্চ ৫-৬ করে পরীক্ষার্থী বসানো হয়। অনেকের বসারই আসন ছিল না। যারা বসেছেন তারা এত কম জায়গায় পরীক্ষা দিতে পারছিলেন না। অনেকে পরীক্ষা দিতে লাইব্রেরি চলে যান। সেখানেও আসন মেলেনি।

এই অবস্থায় পরীক্ষা দেয়া যায় না, ক্রমেই ক্ষোভ দানা বাঁধতে থাকে শিক্ষার্থীদের মনে। প্রতিবাদী হয়ে ওঠেন তারা। ভাঙচুর শুরু করেন কলেজে। এক পর্যায়ে অবস্থা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পরীক্ষা স্থগিত করা হয়।

পরে ক্ষুব্ধ পরীক্ষার্থীরা বিকেলে মিরপুর শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রের বাইরে বিক্ষোভ ও ভাঙচুর চালিয়েছে। পরীক্ষা না দিয়ে বেরিয়ে গেছেন বাংলা কলেজের পরীক্ষার্থীরাও।

ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির সদস্য সচিব বাংলাদেশ ব্যাংকের মহা ব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন খান জানায়, বাংলা কলেজ কেন্দ্রে ৪ হাজার এবং মিরপুর শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রে ১৬০০ চাকরিপ্রত্যাশীর পরীক্ষা দেয়ার কথা ছিল। কিন্তু আসন সংকটের কারণে তারা পরীক্ষা দিতে পারেনি।

উদ্ভূত পরিস্থিতিতে ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির জরুরি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ২০ জানুয়ারি বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা একই কেন্দ্রে তাদের পরীক্ষা নেয়া হবে। এই সিদ্ধান্ত অন্য কেন্দ্রের পরীক্ষার্থীদের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না।

তিনি আরো জানান, ব্যবস্থাপনার ত্রুটিতে আসন সঙ্কটের কারণে এ জটিতার সৃষ্টি হয়েছে। আগামী ২০ তারিখ আমি নিজে উপস্থিত থেকে সব দিক তদারকি করব।

বেশ কয়েকজন পরীক্ষার্থী জানান, একেক বেঞ্চে ৮-১০ জনও বসানো হয়েছে। এ অবস্থায় পরীক্ষা দেয়ার কোনো পরিবেশ ছিল না। অনেককেই দাঁড়িয়ে থাকতে দেখা যায়। শুধু শাহ আলী কলেজ নয়, বাংলা কলেজের একাই পরিস্থিতি ছিল। এক পর্যায়ে বিক্ষুব্ধরা প্রতিবাদ শুরু করে। কলেজে ভাঙচুরও চালানো হয়।

শাহ আলী থানার ওসি মো. আনোয়ার হোসেন বলেন, পরীক্ষা কেন্দ্রে আসন সংকটে ওই দুই কেন্দ্রের ভেতরে ঝামেলা হয়েছে বলে আমরা শুনেছি।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত আট ব্যাংকে সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ অফিসার পদে নিয়োগের এই সমন্বিত নিয়োগ পরীক্ষার দায়িত্ব দেয়া হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগকে।

তবে আসন নিয়ে এ সমস্যা কেন হল, সে বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের বক্তব্য জানা সম্ভব হয়নি।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!