বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, ৩ কার্তিক ১৪২৪

অচেনা আবহাওয়ায় বাংলাদেশের অনুশীলন শুরু

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

অচেনা আবহাওয়ায় বাংলাদেশের অনুশীলন শুরু

তাজিকিস্তানের বিপক্ষে এশিয়ান কাপ-২০১৯ বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচ খেলতে রোববার (২৯ মে) সকালে দেশ ছাড়ে বাংলাদেশ জাতীয় দল। দেশটির রাজধানী দুশানবেতে পৌঁছেই লাল-সবুজের দলটি অনুশীলন শুরু করেছে।

দেশ ছাড়ার আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দলপতি মামুনুল ইসলাম জানান, যতদিন ঘরোয়া ও আন্তর্জাতিক ম্যাচে ফুটবল খেলেছি, প্রতিটি ম্যাচই আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল। প্রতিনিয়তই আমাদের নতুন করে চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামতে হয়। তাজিকিস্তানের বিপক্ষে এই ম্যাচটি খুবই চ্যালেঞ্জিং। যারা স্কোয়াডে রয়েছে এই ম্যাচে তাদের ভালো পারফর্ম খুবই জরুরি। তাজিকিস্তানের বিপক্ষে আমরা এখনও ভালো কিছুই করতে পারিনি। শেষ ম্যাচ আমরা ৫-০ তে হেরেছি। তবে অ্যাওয়ে এই ম্যাচটিতে আমরা এবার একটি দল হিসেবে ভালো কিছু করতে চাই।

ভালো কিছুর প্রত্যাশা আর চ্যালেঞ্জিং ম্যাচ জন্যই সেখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়াটা মামুনুল বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ। তাই কিছুটা দীর্ঘ ভ্রমণ শেষে জাতীয় দলের ফুটবলাররা কিছুটা বিশ্রাম নিয়ে ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফের অধীনে অনুশীলনে নেমে পড়েন।

তাজিকিস্তানের বিপক্ষে বাংলাদেশর অতীত রেকর্ড একেবারেই সন্তোষজনক নয়। শুধু অতীত রেকর্ডই নয়, সাম্প্রতিক ফলাফলও দলটির তুলনায় বেশ অনুজ্জ্বল। গেল বছরের ১২ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে তাজিকদের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হয়ে হারের স্মৃতিটা এখনও বেশ দগদগে।

দেশ ছাড়ার আগে হেড কোচ ক্রুইফ জানিয়েছিলেন, তাজিকিস্তানে আমরা বেড়াতে যাচ্ছি না, যাচ্ছি পেশাগত দায়িত্ব পালন করতে। আর দায়িত্ব পালনের প্রথম অ্যাসাইমেন্টে শিষ্যদের নিয়ে তিনি মাঠে নেমে পড়েন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় স্বস্তি প্রকাশ করে ক্রুইফ জানান, যদিও লম্বা ভ্রমণ ছিল, তারপরও আমার ছাত্ররা বেশ ভালো আছে। লম্বা ভ্রমণের পর অনুশীলন শুরু করাটা কঠিন।  তবে আবহাওয়া, হোটেল, পরিস্থিতি সবই ভালো আছে। ছেলেরাও ভালো করার জন্য প্রস্তুত। আমি তাদের চোখে ভালো কিছু করার প্রতিজ্ঞা দেখেছি।

এশিয়ান কাপ বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে ০২ জুন সফরকারী বাংলাদেশকে মোকাবেলা করবে স্বাগতিক তাজিকিস্তান। এরপর ৭ জুন হোম ম্যাচে ঢাকায় সফরকারী তাজিকদের আতিথ্য দেবে বাংলাদেশ।

আগেরবার বিশ্বকাপ বাছাইপর্বে তাজিকদের বিপক্ষে ৫-০ গোলের হারের পেছনে কিছুটা দায়ী ছিল বৃষ্টিভেজা দুশানবের মাঠ। এবার ২০১৯ এশিয়ান কাপের বাছাইপর্বের টিকিট পাওয়ার প্রথম প্লে-অফের পরীক্ষায় মামুনুলদের আগেই পরীক্ষা দিতে হবে দুশানবের অচেনা প্রতিকূল আবহাওয়া। সঙ্গে দ্রুতগতির টার্ফের সঙ্গে মানিয়ে নেওয়া লাল-সবুজদের বড় চ্যালেঞ্জ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই