রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

অটিস্টিক মানুষেরা তাড়াতাড়ি মারা যায়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

অটিস্টিক মানুষেরা তাড়াতাড়ি মারা যায়

সোনালীনিউজ ডেস্ক

সাধারণ মানুষদের তুলনায় অটিস্টিক মানুষেরা তাড়াতাড়ি মারা যায় এবং তাদের মৃত্যুর কারণ অনেক ক্ষেত্রে মৃগীরোগ বা আত্মহত্যা হয় বলে সতর্ক করেছে একটি দাতব্য সংস্থা।

‘সুইডেন ভিত্তিক দ্য চ্যারিটি অটিস্টিকা’ একে ‘সুপ্ত অবস্থায় থাকা বড় ধরনের সঙ্কট’ বলে বর্ণনা করেছে। সংস্থাটি সম্প্রতি সুইডেনে এ সংক্রান্ত একটি গবেষণা চালিয়েছে।
তাদের গবেষণা প্রতিবেদন অনুযায়ী, অটিস্টিক ব্যক্তিরা সাধারণ মানুষদের তুলনায় গড়ে ১৬ বছর আগে মারা যায়।

এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণার জন্য দাতব্য সংস্থাটি এখন তহবিল সংগ্রহ করতে চাইছে।

গবেষকরা ২৭ লাখ সাধারণ মানুষ ও ২৭ হাজার অটিস্টিক মানুষের স্বাস্থ্যতথ্য পরীক্ষা করে দেখেছে, ওই সব অটিস্টিক মানুষ, যাদের কানে শোনার সমস্যা রয়েছে তারা সাধারণ মানুষদের তুলনায় গড়ে ৩৯ বছর বেশি আগে মারা যায়। এদের অধিকাংশের মৃত্যুর কারণ মৃগীরোগ। যদিও বিজ্ঞানীরা এখনও অটিজমের সঙ্গে মৃগীরোগের সম্পর্ক কি তা জানতে পারেননি।

গবেষকরা আরও বলেন, ওইসব মানুষ যাদের অটিজম আছে কিন্তু তারা বুদ্ধিভিত্তিক যে কোনো কাজ করতে সক্ষম তারা সাধারণ মানুষদের তুলনায় গড়ে ১২ বছর বেশি আগে মারা যায়।

এ ধরনের মানুষদের ক্ষেত্রে অধিকাংশ সময় মৃত্যুর কারণ প্রথমত স্নায়ুরোগ এবং দ্বিতীয়ত আত্মহত্যা। এর আগে এক গবেষণায় দেখা গেছে, অটিস্টিক পুরুষদের তুলনায় অটিস্টিক নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেশি।

গবেষকদের একজন তাতিয়া হিরভিকস্কি এই গবেষণা প্রতিবেদনকে ‘মর্মান্তিক এবং হৃদয়বিদারক’ বলে বর্ণনা করেন। তিনি বলেন, “এ বিষয়ে দ্রুত আরও জ্ঞানার্জন প্রয়োজন।” ব্রিটিশ ‘জার্নাল অব সাইকিয়াট্রি’তে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পায়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩