বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

অনলাইনে জনপ্রিয় হওয়ার পাঁচ কৌশল

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

অনলাইনে জনপ্রিয় হওয়ার পাঁচ কৌশল

সোনালীনিউজ ডেস্ক

পৃথিবীটা এখন দুনিয়া ডট কম। মাউসের ছোট্ট একটা ক্লিকে জগত সংসারের হাল হদিশ আপনার হাতের মুঠোয়। আপনি কতটা আধুনিক, কতটা আপ টু ডেট, কতটা হেপ সব কিছুই ঠিক হয়ে যায়, ইন্টারনেটের পৃথিবীতে আপনি কতটা স্বচ্ছল, কতটা জনপ্রিয় তার উপরেই। অনলাইনে জনপ্রিয় হতে কে না চায়! তবে চাইলেই আর মিলছে কই? উপায় কিন্তু আছে! তথাকথিত হুজ-হু না হলেও চলবে, কিছু সহজ কায়দা আপনাকে রাতারাতি বানিয়ে দিতে পারে অনলাইন সেলিব্রিটি। জনপ্রিয় হওয়ার পাঁচ কৌশল, রইল আপনাদের জন্য

নির্দিষ্ট করুন আপনার প্ল্যাটফর্ম
ঠিক কোন কোন বিষয়ে আপনার উৎসাহ প্রবল ঠিক করে ফেলুন তার একটা তালিকা। সেই সব বিষয়ে শুরু করুন জোরদার খোঁজ খবর, পড়াশোনা। ব্লগ, মাইক্রোব্লগ, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে তা নিয়ে লেখা লে‌খি শুরু করুন। শুরু করুন বিষয় ভিত্তিক খবর, লেখা শেয়ার করা। তবে কোন কিছু শেয়ার করার আগে, সেটি সম্পর্কে নিজের জানাবোঝাটাও যাচাই করে নিতে ভুলবেন না।
 
নিজের বিজ্ঞাপন নিজেই করুন
এই প্রতিযোগিতার যুগে আপনার ঢাকটা সময় বিশেষে আপনাকেই পেটাতে হবে। নিজের বিজ্ঞাপন নিজেই করুন। তবে খুব প্রকট ভাবে নয়, কৌশলের সঙ্গে। আস্তে আস্তে তৈরি করুন আপনার ডেডিকেটেড ভক্তকূল। ভুলে যাবেন না, এই ভক্তদের হাতেই কিন্তু লুকিয়ে আছে আপনার সাফল্যের আসলি চাবিকাঠি। নিজের সুপিরিয়ারিটি বজায় রেখেই, তাদের সঙ্গে নিয়মিত অনলাইন যোগাযোগটা বজায় রাখুন। খবরদার, ভক্তসংখ্যা বৃদ্ধির আনন্দে ভুলেও সোশ্যাল মিডিয়ায় অহঙ্কার ফুটিয়ে তুলবেন না। নিজের সম্পর্কে আপনার যতই উচ্চ ধারণা থাকুক না কেন, অনলাইনে তার প্রকাশ হয়েছে কী ডুবেছেন। বিবিধ সোশ্যাল ইস্যুতে আপনার ‘সু চিন্তিত’ মতামত দিন। (তবে তার আগে ইস্যুটি নিয়ে আগে ঠিকঠাক খোঁজ খবর নিতে ভুলবেন না। হাওয়ায় ভাসানো মন্তব্য খোরাক জোগায়, জনপ্রিয়তা দেয় না।)

সৃজনশীল হন
ঘষামাজা করুন নিজের সৃজনশীল সত্ত্বাটাকে নিয়ে। সাজিয়ে তুলুন আপনার ব্লগ, পোস্ট। বিভিন্ন ক্যাম্পেনে অংশ গ্রহণ করুন। বিভিন্ন ক্যাম্পেন কিন্তু নজর কাড়তে ওস্তাদ।

মাথা ঠাণ্ডা রাখুন, জাগিয়ে রাখুন কৌতুকবোধ
জেনে রাখবেন কৌতুকের ছলে এমন অনেক কঠিন কথা সহজে বলা যায় যা হয়তো দাঁত মুখ খিঁচিয়ে ঝগড়া করে কোনদিনও বলে ওঠা হয় না। অনলাইনে ট্যারা বাঁকা সমালোচনা হবেই। আপনার একটা পুঁচকে পোস্টকে কাটা ছেঁড়া করার লোকের অভাব নেই। মাথাটা ঠান্ডা রাখুন। উত্তেজিত হবেন না। কথার মার প্যাঁচ রপ্ত করুন। মজার মিশেলে খোঁচার প্রভাব সুদূর বিস্তারী।

পরিকল্পনা করুন
নির্দিষ্ট স্ট্র্যাটেজি ঠিক করুন। এক লেখাতেই কামাল করার চেষ্টা করবেন না। হাউইয়ের গতিতে হঠাত্ উড়ে তারপরেই দপ করে নিভে যাওয়ার কোনও মানেই হয় না। বুদ্ধি করে চার দিক দেখে বুঝে এগোন। স্লো বাট স্টেডি অনলাইন জনপ্রিয়তার মূল মন্ত্র। নজর রাখুন অনান্যদের অ্যাক্টিভিটির উপরও। খেয়াল রাখুন এই ইঁদুর দৌড়ে আপনার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীদের উপরও।

সোনালীনিউজ/এইচএআর

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩