বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

অনলাইন গেইমে স্মৃতিভ্রম লড়ার গবেষণা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

অনলাইন গেইমে স্মৃতিভ্রম লড়ার গবেষণা

‘আলঝেইমার’ বা স্মৃতিভ্রম ও স্মৃতিভ্রংশের মতো রোগের বিরুদ্ধে লড়াই করতে গবেষণার তথ্য সংগ্রহে সহায়তা করবে একটি অনলাইন গেইম। জার্মান টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান ডয়শে টেলিকম এই অনলাইন গেইম চালু করেছে।

প্রতিষ্ঠানটি জানায় এর ডিজিটাল স্বাস্থ্যসেবা সরবরাহের শাখা বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং আলঝেইমার রিসার্চ অর্গানাইজেশনস, বৈশ্বিক গেইমিং সম্প্রদায়ে প্রবেশ করতে জোট বেঁধেছে। বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে আনুমানিক ৩শ’ কোটি ঘন্টা অনলাইনে গেইম খেলা হয় বলে জানিয়েছে রয়টার্স।

"১ লাখ গেইমার দুই মিনিটে যে তথ্য সরবরাহ করতে পারে, তা গবেষণা করে বের করতে ৫০ বছর সময় লেগে যাবে"- এক বিবৃতিতে বলে ডয়শে টেলিকম।

‘সি হিরো কোয়েস্ট’ নামের গেইমটি স্মার্টফোন এবং ট্যাবে খেলা যাবে। যেখানে একজন বয়স্ক সমুদ্র অনুসন্ধানকারী থাকবে, যার স্মৃতি হারিয়ে যায়। তথ্য খোঁজার সঙ্গে গেইমারকে সিদ্ধান্ত নিতে হবে এবং গবেষণায় কাজে লাগে এমন প্রশ্নের উত্তর দিতে হবে।

আলঝেইমার ডিজিস ইন্টারন্যাশনাল-এর ২০১৫ সালের প্রতিবেদন অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে ১৩ কোটি মানুষ স্মৃতিভ্রংশে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে সংখ্যাটা ৪ কোটি ৬০ লাখ।

আলঝেইমার রিসার্চ ইউকে-এর প্রধান নির্বাহী হিলারি ইভানস বলেন, “আমরা জানি স্মৃতিভ্রংশের প্রাথমিক লক্ষণ হচ্ছে পরিচিত পরিবেশেও হারিয়ে যাওয়া। তাই মূল্যবান তথ্য সংগ্রহ এবং শেয়ারের এটি একটি বিশাল সুযোগ।”

ইউরোপের ১৩টি দেশে নিজেদের প্ল্যাটফর্মের মাধ্যমে ডয়শে টেলিকম গেইমটির প্রচারণা চালাবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন