শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

অনিদ্রা সমস্য দূর করবে যেসব খাবার

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

অনিদ্রা সমস্য দূর করবে যেসব খাবার

সোনালীনিউজ ডেস্ক
আমাদের শরীরকে সুস্থ সবল রাখতে ঘুমের কোন বিকল্প নেই। এজন্য পর্যাপ্ত ঘুম আমাদের সুস্থ শরীর ও মনের জন্য একান্ত জরুরি। কিন্তু অনেকে আছেন যারা অনিদ্রার সমস্যার কারনে শারীরিক সমস্যায় ভুগে থাকেন। হূদরোগ, অবসাদ, ওজন বাড়া, মানসিক অস্থিরতা, চঞ্চলতা, বিরক্তি, ক্লান্তি ইত্যাদি নানা রোগের সঙ্গেও অনিদ্রার যোগ রয়েছে। তবে এমন কিছু সহজলভ্য খাবার রয়েছে যেগুলো আপনাকে অনিদ্রার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
 
বিভিন্ন ধরনের শস্য
অনিদ্রার সমস্যা কাটাতে বিভিন্ন ধরনের শস্য খেতে পারেন। ইংরেজিতে এই শস্যগুলোকে বলা হয় 'হোল গ্রেন'। এগুলো সেরোটোনিনের উৎদন বাড়িয়ে দেয়। এই সেরোটোনিন নার্ভকে শান্ত রেখে শরীরকে রিলাক্স করে ও সহজে ঘুম পাইয়ে দেয়।
 
মধু
মধু অনিদ্রা দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড অনুঘটকের কাজ করে ঘুম আসতে সাহায্য করে।
 
দই
অনিদ্রা দূর করতে দইও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। দইয়ে থাকা উপাদান হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে যা নিশ্চিন্ত ঘুম আসতে সাহায্য করে।
 
কলা
ভালো ঘুম আনতে কলা বিশেষ সাহায্য করে। এতে থাকা উপাদান নিউরোনকে শান্ত করে ও রাতে মস্তিষ্কের কাজকর্মকে কিছুটা কমিয়ে দেয়। এছাড়া অবসাদ কমাতেও দারুণ উপযোগী ভূমিকা নেয় কলা যা আদতে নিদ্রাহীনতার সমস্যাকেই দূর করে।
 
দুধ
ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেলে ঘুম ভালো হয়। এতে থাকা ক্যালশিয়াম সেরোটোনিনের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে ক্লান্তি দূর হয়ে ভালো ঘুম আসতে বিশেষ সুবিধা হয়।

 

সোনালীনিউজ/ঢাকা/মে

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩