শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

অ্যাপলকে ধাক্কা দিলো ভারত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

অ্যাপলকে ধাক্কা দিলো ভারত

ব্যবসায়িক মন্দার মাঝেই অ্যাপলকে আরেক ধাক্কা দিয়েছে ভারত। দেশটিতে ব্যবহৃত আইফোন আমদানি নাকচ করে দিয়েছে ২০১৮ সালে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল মার্কেট হতে যাওয়া দেশটি।

মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশে কম দামে পরিমার্জিত বা ‘রিফার্বিশড’ আইফোন বিক্রি করে অ্যাপল। এবার ভারতকে দ্রুত বর্ধমান স্মার্টফোন বাজার বিবেচনা করে সেখানেও ব্যবহৃত আইফোন বিক্রির প্রস্তাব দেয় মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। কিন্তু অ্যাপলের এমন প্রস্তাবে পরিমার্জিত আইফোন আমদানি নাকচ করে দেয় দেশটি।
রয়টার্স জানিয়েছে, অ্যাপলের এমন প্রস্তাব ভারতের ব্যবহৃত পণ্য আমদানি রীতির বাইরে। এ বিষয়ে দেশটির টেলিকম মন্ত্রণালয়ের এক মুখপাত্র এনএন কুনাল বলেন, “ভারত ক্ষতিকর উপকরণ ধ্বংস করা বা পুনরায় ব্যবহার করায় অনুপ্রেরণা দেয় না।”

এ বিষয়ে সিঙ্গাপুরে অ্যাপলের এক মুখপাত্রের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজী হননি। প্রথমবারের মতো আইফোন বিক্রির হার কমে যাওয়ার পরই এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারত। ভারতের বাজারে অ্যাপলের শেয়ার দুই শতাংশ হলেও এ বছরের প্রথম ৩ মাসে দেশটিতে বিক্রি বেড়েছে ৫৬ শতাংশ। এক্ষেত্রে আইফোন ৫এস-এর মত পুরানো আইফোনগুলোর চাহিদাই বেশি বলে জানানো হয়।

ভারতে অ্যাপলের নতুন আইফোন এসই বিক্রির হার হতাশাজনক বলেও জানিয়েছে রয়টার্স। দেশটিতে আইফোন এসই-এর মূল্য ৩৯ হাজার রুপি, যা মার্কিন দামের তুলনায় প্রায় ২শ’ ডলার বেশি। এতদিন যাবত ভারতে স্থানীয় সহযোগীর মাধ্যমেই দেশটিতে পণ্য বিক্রি করে আসছিল অ্যাপল। সরকারি অনুমোদনে এবারই দেশটিতে প্রথমবারের মতো অ্যাপল স্টোর খুলতে যাচ্ছে জনপ্রিয় এই লাইফস্টাইল ইলেকট্রনিক্স ব্র্যান্ড।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩