বুধবার, ২৬ জুলাই, ২০১৭, ১১ শ্রাবণ ১৪২৪

আইএসের হামলায় লিবিয়ার তেল ট্যাংক জ্বলছে

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ জুন ২০১৭, শুক্রবার ১২:৫৩ পিএম

আইএসের হামলায় লিবিয়ার তেল ট্যাংক জ্বলছে

ঢাকা: তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) গোলাবর্ষণে লিবিয়ার দুটি তেল রপ্তানি বন্দরে লাগা আগুন বন্দরে রক্ষিত তেলের বিশাল ট্যাংকগুলোতে ছড়িয়ে পড়েছে। কর্মকতাদের বরাতে বিবিসি জানিয়েছে, সির্তে ও বেনগাজির উপকূলের মধ্যবর্তী সিদরা ও রাস লানুফ বন্দরের এসব ট্যাংকের এক একটিতে চার লাখ ব্যারেল করে তেল সংরক্ষিত আছে বলে ধারণা করা হচ্ছে।  

সোমবার থেকে বন্দরদুটি দখলের উদ্দেশ্যে হামলা শুরু করে আইএস। এতে অন্ততপক্ষে ১০ জন রক্ষী নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। বন্দর দুটি রক্ষার জন্য লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের অনুগত বিমান বাহিনীর যুদ্ধবিমানগুলো হামলা শুরু করেছে।

বুধবার তেল বন্দরগুলো রক্ষায় নিযুক্ত বেসামরিক বাহিনীর আলি আল হাসি জানিয়েছেন, সিদরা বা রাস লানুফের কোনটিই এখনও পর্যন্ত আইএসের দখলে চলে যায়নি। সিদরার চারটি তেল সংরক্ষণ ট্যাংক এবং রাস লানুফের একটি তেল সংরক্ষণ ট্যাংকে আগুন লেগেছে এবং দমকলকমীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে জানিয়েছেন তিনি। বন্দর দুটির রক্ষীরা আইএসের জঙ্গিদের দখলে থাকা কয়েকটি সামরিক যান  জব্দ করেছে এবং ৩০ জন জঙ্গির মৃতদেহ উদ্ধার করেছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার আইএস জানিয়েছিল, তারা তাদের শক্তিকেন্দ্র সির্তে থেকে সিদরামুখী প্রধান সড়কের উপর অবস্থিত বিন জাওয়াদ টাউন দখল করেছে। গেল অক্টোবরেও সিদরা দখলের জন্য আইএসের যোদ্ধারা হামলা চালিয়েছিল। সে সময়ও ব্যর্থ হয় তারা। প্রায় এক বছর ধরে আইএস লিবিয়ায় তৎপরতা শুরু করেছে। গোষ্ঠীটি লিবিয়ার তেলকূপগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে বলে ডিসেম্বরে সতর্ক করেছিল ফ্রান্স।

অপরদিকে ২০১১ সালে লিবিয়ার সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে দেশটি প্রতিদ্বন্দী বেসামরিক বাহিনী ও দুটি প্রতিদ্বন্দ্বী সরকারের মধ্যে বিভক্ত হয়ে আছে।

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue