শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

আইপিএলের জঘন্যতম একাদশে যারা?

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

আইপিএলের জঘন্যতম একাদশে যারা?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শেষ হয়েছে কদিন আগেই। তবে এর রেশে এখনও রয়েছে। চলছে ক্রিকেটারদের পারফরম্যান্সের কাটাছেড়া। বিভিন্ন ক্রীড়া ওয়েবসাইট বাছাই করেছে আইপিএলের সেরা একাদশ। যেখানে বাংলাদেশের মুস্তাফিজুর রহমান থাকছেন অনুমিতভাবে। যা মুস্তাফিজ ভক্তদের জন্য বেশ স্বস্তিকর। এবার ভারতীয় জনপ্রিয় গনমাধ্যম আনন্দবাজার ভিন্ন আঙ্গিকে বাছাই করেছে আইপিএলের একাদশ। সেটাও পারফরম্যান্সের ভিত্তিতে। তবে তা বাজে পারফরম্যান্সের দিক থেকে। তাদের ভাষায় আইপিএলের জঘন্যতম একাদশ এটি।

কে কে আছেন এই জঘন্যতম একাদশে? ব্যাটিং অর্ডার হিসাবে সাজালে সবার আগে আসছে শ্রেয়াস আইয়ারের নাম। যিনি ছয় ম্যাচে করেছেন মাত্র ৩০ রান। সর্বোচ্চ ১১। অথচ এর আগের আইপিএলে বেশ দুর্দান্ত পারফরমেন্স করেছিলেন তিনি। আছেন নোমান ওঝা। মধ্যপ্রদেশের এই মারকুটে উইকেটরক্ষক আইপিএলে চূড়ান্ত ব্যর্থ। ১৭ ম্যাচে করেছেন মাত্র ১৩৭ রান। স্ট্রাইক রেটও ১০০র নীচে।

আছেন চ্যাম্পিয়ন দলের দীপক হুদা। প্রায় সাড়ে চার কোটি টাকা দিয়ে কেনা এই ডানহাতি সানরাইজার্সের অন্যতম খারাপ বিনিয়োগ। ১৭ ম্যাচে মাত্র ১৪৪ রান করেছেন তিনি। পুনের জর্জ বেইলিও হেটেছেন উল্টো রথে। ফ্যাফ দু’প্লেসির জায়গায় আসা এই অস্ট্রেলিয়ান পাঁচ ম্যাচে করেছেন মাত্র ৮৪ রান। স্ট্রাইক রেট ৮৬-এর নীচে। পাঞ্জাবের অধিনায়ক ছিলেন ডেভিড মিলার। কিন্তু পারফর্ম না করতে পারার জন্য অধিনায়কত্ব চলে যায় মিলারের। ১৪ ম্যাচে ১৬ গড়ে মাত্র ১৬১ রান করেন তিনি। ভারতের হয়ে দুর্দান্ত খেলে আইপিএল শুরু করা হার্দিক পান্ডে মুম্বাইয়ের হয়ে ১১টি ম্যাচে মোট ৪৪ রান করেছেন। নিয়েছেন মাত্র তিনটি উইকেট।

আইপিএল নিলামে প্রায় সাড়ে ৮ কোটি টাকা দিয়ে অলরাউন্ডার পবন নেগিকে কিনে সবাইকে চমকে দিয়েছিল দিল্লি। আর ফ্র্যাঞ্চাইজিকে চমকে দিয়ে ৮ ম্যাচে ৫৭ রান আর মাত্র একটি উইকেট নিয়েছেন তিনি। কর্ণ শর্মাও আইপিএল চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদের সবচেয়ে খারাপ পারফর্মার। মোট ১৬.২ ওভার বল করে ১৭০ রান দিয়ে কোনও উইকেট পাননি এই লেগস্পিনার।

আইপিএলে ক্যারিয়ারের অন্যতম খারাপ পারফরম্যান্স করেছেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ১৪টি ম্যাচে মাত্র ১০ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতে করেছেন মাত্র ৪১ রান। ইশান্ত শর্মাকে প্রায় ৪ কোটি টাকা দিয়ে কিনেছিল পুণে সুপার জায়ান্টস। টুর্নামেন্টে ওভার প্রতি প্রায় ১০ রান দিয়ে মাত্র তিন উইকেট নিয়েছেন তিনি।
পাঞ্জাবের বোলার কাইল অ্যাবট। পাঁচ ম্যাচে প্রায় ১২ গড়ে মাত্র দু’উইকেট নিয়ে সফলতার সঙ্গে আছেন জঘন্যতম একাদশে।

আইপিএলের জঘন্যতম একাদশ: শ্রেয়াস আইয়ার, নোমান ওঝা, দীপক হুদা, জর্জ বেইলি, ডেভিড মিলার, হার্দিক পান্ডে, পবন নেগি, কর্ন শর্মা, রবি চন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, কাইল অ্যাবোট।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩