শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

আইপিএলে ৬ কারণে বিশেষজ্ঞদের নজরে মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

আইপিএলে ৬ কারণে বিশেষজ্ঞদের নজরে মুস্তাফিজ

অভিষেকের পর থেকেই চমক দেখিয়ে চলেছেন বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। প্রতিটি ম্যাচেই যেন তিনি নতুন করে আবির্ভূত হন। ব্যাটসম্যানদের ধাঁধায় ফেলতে তার জুড়ি নেই। অভিষেকের এক বছর পূর্ণ হওয়ার আগেই সুযোগ পেয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মতো টুর্নামেন্টে খেলার। আর সেখানে প্রথমবার খেলতে এসেই অন্যতম ফ্যাক্টরে পরিণত হয়েছেন মুস্তাফিজ। শুধুমাত্র বাংলাদেশেই নয়, তার খ্যাতি এখন গোটা ক্রিকেট বিশ্বজুড়ে।

তবে আইপিএলে মুস্তাফিজ বিশেষ কিছু কারণে বেশি করে নজরে পড়ছেন ক্রিকেট বিশেষজ্ঞদের। আর সেই কারণগুলো প্রকাশ করেছে ভারতীয় বাংলা দৈনিক পত্রিকা ‘এবেলা’। সে পত্রিকায় প্রকাশিত কারণগুলো পাঠকদের জন্য তুলে ধরা হলো-

১. মুস্তাফিজ বর্তমানে ১৪০ কি.মি. প্রতি ঘণ্টার গতিতে বল করতে পারেন। তবে একই অ্যাকশনে গতির হেরফেরও করতে পারেন তিনি।

২. স্লোয়ার ডেলিভারির সময় একেবারে শেষ মুহূর্তে তিনি শুধু হাতে কব্জির মোচড়ের মাধ্যমে বলের গতি কমিয়ে দেন। যার ফলে ধাঁধায় পড়ে যান ব্যাটসম্যানরা।

৩. শেষ কয়েক ওভারের জন্য নিখুঁত ইয়র্কার রয়েছে মুস্তাফিজের হাতে। যা সামলাতে গিয়ে আন্দ্রে রাসেলের মতো অলরাউন্ডারও ধরাশায়ী হয়েছেন। আর অন্য ব্যাটসম্যানরাও যথেষ্ট সমস্যাতেই পড়েছেন।

৪. শুধুমাত্র আইপিএলে নয়, বাংলাদেশের হয়েও যথেষ্ট সাফল্যই পেয়েছেন মুস্তাফিজ। কিন্তু আইপিএলে ধারাবাহিকভাবে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের বিরুদ্ধে উইকেট তুলে নিয়েছেন।

৫. রবি শাস্ত্রী পর্যন্ত ধারাভাষ্য দিতে গিয়ে স্বীকার করেছেন, নিজের বয়সের তুলনায় বোলার হিসেবে মুস্তাফিজ অনেক পরিণত।

৬. নিজের যা ক্ষমতা, মুস্তাফিজ সেই আউটসুইংকে দিনে দিনে আরও নিখুঁত করে তুলছেন।

মুস্তাফিজের প্রতি বিশেষজ্ঞদের পরামর্শ, ইনসুইংটা আরও ভালোভাবে রপ্ত করতে পারলেই মুস্তাফিজুরকে খেলতে ব্যাটসম্যানরা আরও বেশি সমস্যার সম্মুখীন হবেন।

প্রসঙ্গত, মুস্তাফিজ আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলছেন। তাকে ১ কোটি ৪০ লাখ রুপিতে কিনে নেয় হায়দ্রাবাদ। টুর্নামেন্টে তিনি এ অবধি ১৫টি ম্যাচ খেলে গড়ে ২৪ রান দিয়ে উইকেট নিয়েছেন ১৬টি। যার ইকনোমি রেট ৬.৭৩। ধারাবাহিক পারফরম্যান্সে তিনি ক্রিকেট অঙ্গনে বেশ সাড়া ফেলে দিয়েছেন। নজর কেড়েছেন ক্রিকেট কিংবদন্তিদের। অর্জন করেছেন ডেথ ওভারে বোলিংয়ের যোগ্যতা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩