বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

আইসিটি সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে গভীর আগ্রহ মার্কিন ব্যবসায়ীদের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

আইসিটি সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে গভীর আগ্রহ মার্কিন ব্যবসায়ীদের

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিনিয়োগ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা বাংলাদেশের আইসিটি সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে তাদের গভীর আগ্রহের কথা ব্যক্ত করেছেন।

দেশটিতে সফররত তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে আলোচনাকালে তারা এ আগ্রহ প্রকাশ করেছেন বলে মঙ্গলবার আইসিটি বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট আইজেন হাওয়ার প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের খ্যাতনামা থিংকট্যাংক ‘বিজনেস কাউন্সিল ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং’র সহযোগিতায় আয়োজিত গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন পলক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’র স্বপ্নের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে নতুন উদ্ভাবনী শক্তি ও উদ্যোক্তাদের কাজে লাগিয়ে হাইটেক পার্ক ও আইটি পার্ক স্থাপনসহ বাংলাদেশ সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

প্রতিমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির উপস্থিত প্রতিনিধিদের প্রতি বাংলাদেশ সরকারের আইসিটি ক্ষেত্রে প্রদত্ত সুযোগ-সুবিধা নেওয়ার উদাত্ত আহ্বান জানান।
গোলটেবিল আলোচনার পাশাপাশি বাংলাদেশ কম্পিউটার সমিতি এবং আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার ও স্থপতির (এএবিইএ) মধ্যে সমঝোতা স্মারক সই হয়।

এসময় প্রতিমন্ত্রী পলক, এএবিইএ’র ওয়াশিংটন ডিসি চ্যাপ্টারের সভাপতি গোলাম মাওলা, ফয়সাল কাদের ও শাহ আহমেদ উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, সাইবার প্রতিরক্ষা, ডাটা সেন্টার, কল সেন্টার ও আউটসোর্সিং- এ চারটি বিষয়ে সহযোগিতার ব্যাপারে ঐকমত্য হয়।

এছাড়া বাংলাদেশের আইসিটি সেক্টরে স্টার্ট-আপ প্রকল্প তৈরির ক্ষেত্রে সহযোগিতার জন্য জিএপি, বিসিসি বেসিসের মধ্যে একটি ত্রিপক্ষীয় সমঝোতা সই হয়।

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল শামীম আহসান, ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (ইকোনোমিক) শাহাবউদ্দিন পাটোয়ারী, বাংলাদেশ কম্পিউটার সমিতির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম, কালিয়াকৈর হাইটেক পার্ক প্রজেক্টের পরিচালক এএনএম শফিকুল ইসলাম, বেসিস সভাপতি শামীম আহসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রজেক্টের পলিসি উপদেষ্টা অনির চৌধুরী উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩