শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

আগামীকাল থেকে শুরু হচ্ছে কুতুবাগ দরবার শরীফের ওরস

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

আগামীকাল থেকে শুরু হচ্ছে কুতুবাগ দরবার শরীফের ওরস

নিজস্ব প্রতিবেদক
আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দুইদিন ব্যাপী কুতুববাগ দরবার শরীফের ওরস ও বিশ্বজাকের ইজতেমা। এ উপলক্ষে রাজধানীর ফার্মগেটস্থ আনোয়ারা উদ্যানকে সাজানো হয়েছে বর্নিল সাজে। এছাড়াও আনোয়ারা উদ্যানসহ আশপাশের এলাকা সজ্জিত হচ্ছে নান্দনিকতায়।

প্রতি বছরের মত এবারও ২৮ ও ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা ফার্মগেইট কুতুববাগ দরবার শরীফের মহাপবিত্র ওরশ ও বিশ্বজাকের ইজতেমা। দুই দিনব্যাপী ওরশ ও বিশ্বজাকের ইজতেমায় সুন্দরভাবে ওজু ও বাথরুমের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। অন্যদিকে মাহফিলে আগত মা বোনদের জন্য পর্দার সহিত আলাদা প্যান্ডেলের বিশেষ ব্যবস্থাও করা হয়েছে।

প্রতিবছর ওরস উপলক্ষে দেশ-বিদেশের আশেকান-জাকেরান ভক্ত-মুরিদানের পদভারে মুখরিত থাকে পুরো এলাকা। ফলে ওরশ চলাকালীন সময় এখানে বিরাজ করে একটি ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশ ও সাজ সাজ রব।

আয়োজক কমিটির সাথে কথা বলে জানা গেছে, ‘সুফিবাদই শান্তির পথ-কুতুববাগীর’ এ স্লোগানে প্রতিবছরের মতো এবারও মহাপবিত্র ওরশে দেশ-বিদেশের আশেকানরা অংশ নেবে। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়ে শুক্রবার আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ফার্মগেইট কুতুববাগ দরবার শরীফের মহাপবিত্র ওরশ ও বিশ্বজাকের ইজতেমা। জুম্মার নামাজের ইমামতি ও আখেরী মোনাজাত পরিচালনা করবেন আরেফে কামেল, মুর্শিদে মোকাম্মেল, মোজাদ্দেদে জামান শাহসূফী আলহাজ মাওলানা খাজাবাবা হযরত সৈয়দ জাকির শাহ্ নকশবন্দী মোজাদ্দেদী কুতুববাগী (মাঃ জিঃ আঃ)।

আয়োজক কমিটি আরো জানান, আনোয়ারা উদ্যানে আশেকানদের ফ্রি থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। পুরুষদের পাশাপাশি থাকবে নারীদের জন্য আলাদা ব্যবস্থা। দু’দিনের এ ওরশে দেশের প্রখ্যাত ওলামায়ে কেরামরা কোরআন, হাদিস, ইজমা ও কিয়াসের আলোকে শরিয়ত, তরিকত, হাকিকত, মারফত নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া মিলাদ, কেয়াম, জিকির-আজকার, ধ্যান-মোরাকাবা-মোশাহাদা, ওয়াজ-নসিহত থাকবে।

‘মানুষ মাত্রই আধ্যাতিক। কেউ আত্ম অনুসন্ধান করে, কেউ করে না। কুতুববাগী দরবার আত্মশুদ্ধির জায়গা’ এমন তথ্য জানিয়ে কুতুববাগী সবাইকে ওরশ শরীফে যোগদানের আহ্বান জানান এই দরবারের খাদেম ও সাংবাদিক রাহাত খান।

এর আগে গত সোমবার জাতীয় প্রেসক্লাবে ওরশ শরীফ ও বিশ্বজাকের ইজতেমা কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওরশ শরীফ ও বিশ্বজাকের ইজতেমার তথ্য জানানো হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দরবারের খাদেম কবি ও সাংবাদিক নাসির আহমেদ, সাংবাদিক খালেদ ফারুকী, দরবার শরীফের ওলামা মিশনের প্রধান মাওলানা মুফতি গোলাম আম্বিয়া প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩