শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

আঙুলের স্পর্শে খুলবে তালা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

আঙুলের স্পর্শে খুলবে তালা

সোনালীনিউজ ডেস্ক
তালা-চাবি একটি অন্যটির পরিপূরক। তালারও যেমন অনেক ধরণ রয়েছে চাবিরও রয়েছে অনেক প্রকারভেদ। চাবির সব ধারণাকে পেছনে ফেলে প্রযুক্তি বাজারে আসল ফিঙ্গারপ্রিন্ট লক। আপনার আঙুলের স্পর্শেই খুলে যাবে তালা। আবার দূর থেকে আপনার স্মার্টফোন ব্যবহার করেও যে কোনো জায়গায় ব্যবহার করতে পারবেন নতুন এই তালাটি। সম্প্রতি কানাডার টেক ফার্ম পিশন ল্যাব নতুন এই তালাটি উদ্ভাবন করেছে। এটির নাম ট্যাবলক।

‘নিরাপত্তা ও সুবিধার চূড়ান্ত’ এই স্লোগানে দুধরণের ফিঙ্গারপ্রিন্ট তালা বানিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে যে তালাটির সাইজ বড় সেটিতে রয়েছে টানা তিন বছর চলতে পারার মতো ব্যাটারি ব্যাকআপ। এই তালা দিয়ে আপনি আপনার ফোনেও চার্জ দিতে পারবেন। অন্য মডেলের তালাটিতে রয়েছে ছয় মাসের ব্যাটারি ব্যাকআপ। তবে এই মডেলটি দিয়ে ফোন চার্জ করার সুযোগ নেই। দুটি তালায় আপনি আপনার স্মার্টফোনের অ্যাপস (আইওএস, অ্যানড্রয়েড অথবা উইন্ডোজ ফোন) দিয়ে খুলতে পারবেন। এতে সময় লাগবে মাত্র ০.৮ সেকেন্ড। এই অ্যাপটি দিয়ে আপনি অন্য ব্যবহারকারীদেরও তালা খোলার অনুমতি দিতে পারবেন। এবং অন্য ব্যবহারকারীর অনুরোধও গ্রহণ করতে পারবেন।

তালাটির বিশেষ সুবিধা হল অ্যালার্ম সিস্টেম। কেউ যদি তালাটি ভেঙ্গে বা কেটে ফেলতে চায় অথবা অন্য উপায়ে খোলার চেষ্টা করে তাহলে তালাটিতে অ্যালার্ম বেজে ওঠবে। তালাটি পানি নিরোধক।

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান পিশন তালাটি বাণিজ্যিকভাবে উৎপাদন করার জন্য ৪০ হাজার ডলারের ফান্ড সংগ্রহ করছে। প্রযুক্তি বাজারে বড় তালাটির মূল্য ৪৯ ডলার এবং ছোট তালাটির মূল্য ২৯ ডলার হতে পারে। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় যথাক্রমে ৩৯০০ এবং ২৩২০ টাকা।   

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩