বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

আদালতে মেসি

স্পোর্টস ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

আদালতে মেসি

কর ফাঁকির মামলায় নিজেকে নির্দোষ প্রমাণ করতে বৃহস্পতিবার বার্সেলোনার আদালতে গিয়েছিলেন পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড় লিওেনেল মেসি। আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা মেসি আদালতে যাওয়ার পর অল্প কজন পথচারী তাকে হাততালি দেয়। কিছু মানুষ আবার তার উদ্দেশে চিৎকার করে। তবে বার্সেলোনার কোনো সমর্থক ছিল না, যেমনটা ছিল ২০১৩ সালে সাক্ষ্য দিতে মেসির আদালতে উপস্থিত হওয়ার সময়।

সাংবাদিকদের সঙ্গে কোনো কথা না বলে দ্রুত আদালতে ঢুকে যান মেসি আর তার বাবা হোর্হে হোরাসিও মেসি। মেসির কর ফাঁকির মামলার শুনানি শুরু হয় গত মঙ্গলবার। তবে মেসির আদালতে উপস্থিত হওয়ার দিন ছিল বৃহস্পতিবার। ২০০৭ ও ২০০৯ সালের মাঝামাঝি সময়ে মেসি ও তার বাবা ৪২ লাখ ইউরো কর ফাঁকি দেন বলে অভিযোগ এনেছিল স্পেনের কর কর্তৃপক্ষ।

দোষী সাব্যস্ত হলে ২২ মাস করে কারাদন্ড হতে পারে মেসি আর তার বাবার। তবে স্পেনে সহিংস অপরাধ না করলে দুই বছরের নিচে সাজার ক্ষেত্রে কারাবাস হয় না।
সরকারি আইনজীবীদের অভিযোগ, বেলিজ ও উরুগুয়েতে নিবন্ধিত কয়েকটি কোম্পানির মাধ্যমে হোর্হে তার ছেলের আয়কর ফাঁকি দেন। ২০১৩ সালের অগাস্টে মেসি ও মেসির বাবা ফাঁকি দেওয়া কর আর এর সুদ বাবদ ৫০ লাখ ইউরো পরিশোধ করেছিলেন।

স্পেনের কর কর্তৃপক্ষ মেসির বার্সেলোনা সতীর্থ নেইমার, হাভিয়ের মাসচেরানো ও আদ্রিয়ানোর কর ফাঁকির বিষয়েও তদন্ত শুরু করেছে। কর ফাঁকি দেওয়ার কারণে এরই মধ্যে মাসচেরানো এক বছরের সাজা মেনে নেন। তবে তাকে হাজতবাস করতে হবে না বলে ধারণা করা হচ্ছে। জন্মস্থান আর্জেন্টিনার রোসারিও থেকে ২০০০ সালে বার্সেলোনায় চলে আসেন মেসি। ২০০৫ সালে তিনি স্পেনের নাগরিকত্ব পান।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫৩১টি ম্যাচ খেলে ৪৫৩ গোল করেন মেসি। কাতালান ক্লাবটির হয়ে আটটি লা লিগা, চারটি কোপা দেল রে ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতেন তিনি। মেসি শিগগিরই আর্জেন্টিনার কোপা আমেরিকার দলের সঙ্গে যোগ দেবেন। যুক্তরাষ্ট্রে আগামী শুক্রবার শুরু হবে কোপা আমেরিকার শতবর্ষী আসর।

চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনা তাদের অভিযান শুরু করবে আগামী সোমবার। ‘ডি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ পানামা ও বলিভিয়া।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩