বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তামিমের সাহসিকতার গল্প

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, রবিবার ০৭:১০ পিএম

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তামিমের সাহসিকতার গল্প

ঢাকা: শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে প্রথম ওভারেই লিটন আর সাকিবের উইকেট হারায় বাংলাদেশ। পরের ওভারে বাঁ-হাতে কব্জিতে ব্যাথা পেয়ে মাঠ ছাড়েন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। এরপর ড্রেসিংরুম থেকে সোজা হাসপাতালে। কিছুক্ষণের মধ্যে খবর ছড়িয়ে পড়ে তামিমের এশিয়া কাপই শেষ! কিন্তু তখনও যে গল্পের অনেক বাকি.....।  

‘তামিমের এশিয়া কাপই শেষ’ এই খবর পৌঁছে যায় সতীর্থদের কাছে। এ সময় লেজের ব্যাটসম্যানদের নিয়ে লড়াই করে সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকুর রহীম। মুশফিকের শুধু একজন সঙ্গী দরকার, যাঁর শুধু অন্য প্রান্তে দাঁড়িয়ে থাকলেই চলবে। বাকিটা মুশফিকই করে নেবেন। কিন্তু ৪৭তম ওভারের এক বল বাকি থাকতে সুরঙ্গা লাকমলের বলে মোস্তাফিজুর রহমান ফিরে যেতে বাংলাদেশের স্কোর হয়ে গেল ৯ উইকেটে ২২৯।

বাংলাদেশের ব্যাটিং ইনিংস তো এখানেই থেমে যেতে পারত। কিন্তু থামতে দেননি তামিম। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে সবাইকে অবাক করে যে দৃশ্যের অবতারণা হলো, সেটি শুধু বাংলাদেশ ক্রিকেট কেন, ক্রিকেট ইতিহাসের অন্যতম সুন্দর দৃশ্য। সাহসের অনন্য উদাহরণ হয়ে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে তামিম নামলেন। মুশফিক সাজঘরে ফেরার আগে ২৬১ রানের লড়াকু পুঁজি পেল বাংলাদেশ। সেই লড়াই টাইগারদের কাছে ১৩৭ রানে হার মানলো শ্রীলঙ্কা। আর চারিদিকে শুরু হয়ে গেল তামিম বন্ধনা।  

তামিম ইকবালের সাহসীকতার গল্প ছড়িয়ে পড়লো বিশ্ব মিডিয়ায়। বিভিন্ন খ্যাতনামা সংবাদ মাধ্যম গুরুত্বের সাথে কাভারেজ দিয়েছে তামিমের এক হাতে ব্যাটিং করার ঘটনার। দলের প্রতি নিবেদন আর সাহসীকতার যে নজির তামিম ইকবাল দেখিয়েছেন তা টিভিতে সরাসরি সম্প্রচারিত হওয়ার সময়ই প্রত্যক্ষ করেছে সারা বিশ্বের ক্রিকেট দর্শকরা।

ভারতের জনপ্রিয় ইংরেজী দৈনিক হিন্দুস্তান টাইমসের অনলাইন সংস্করণে এ সংক্রান্ত সংবাদের শিরোনাম, ‘আহত বাংলাদেশী ওপেনার তামিম ইকবালের এক হাতে ব্যাটিং’।

রিপোর্টের শুরুতে লেখা হয়েছে, ‘সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শনিবার সাক্ষী হল বাংলাদেশী ওপেনার তামিম ইকবালের সাহসী ব্যাটিং। আহত হয়ে ক্রিজ ছেড়ে গিয়েও শেষ উইকেটে আবার মাঠে এসে এক হাতে ব্যাটিং করেছেন শ্রীলঙ্কার বিরুদ্ধে দলের স্কোর আড়াই শ’ পার করতে সাহায্য করেছেন তামিম’।

পত্রিকাটি তারে রিপোর্টের সাথে তামিমের সেই ব্যাটিংয়ের ভিডিও জুড়ে দিয়েছে পাঠকদের জন্য। এরপর তামিম ইকবালের আহত হওয়া ও আবার ফিরে আসার ঘটনা বর্ণনা করে টাইমস অব ইন্ডিয়া লিখেছে, তামিমের এই সাহসিকতার ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রভাবশালী ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি তাদের ম্যাচ রিপোর্টে লিখেছে, ‘৪৭তম ওভারে মুস্তাফিজ আউট হয়ে যাওয়ার তামিম ক্রিজে ফিরে এসে এক হাতে ব্যাটিং করে, যার কারণেই মূলত মুশফিক একের পর এক ছ্ক্কা হাকাতে পেরেছেন এবং ওয়ানডেতে নিজের সর্বোচ্চ স্কোর গড়েছেন’।

ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের অনলাইন সংস্করণে তামিমের দুঃসাহসী ব্যাটিংয়ের ভিডিও সহ সংবাদ প্রকাশ করেছে যার শিরোনাম, ‘কবজির ইনজুরির পরও এক হাতে ব্যাট করতে মাঠে নামলেন তামিম ইকবাল’। সংবাদে লেখা হয়েছে, ডাক্তার হাড়ে চিড় ধরার কথা বলার দুই ঘণ্টা পর এক হাতে ব্যাট করতে নামার মতো বীরোচিত ঘটনার জন্ম দিয়েছে বাংলাদেশী ওপেনার তামিম ইকবাল।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর এ সংক্রান্ত খবরের শিরোনাম, ‘কবজিতে চিড় ধরার পর এক হাতে তামিমের বীরোচিত ব্যাটিং’। এনডিটিভি অনলাইনও তামিমের ব্যাটিংয়ের ভিডিও প্রকাশ করেছে এ সংক্রান্ত খবরের সাথে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue