শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

আপনার রান্নার পাত্র কি নিরাপদ?

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

আপনার রান্নার পাত্র কি নিরাপদ?

সোনালীনিউজ ডেস্ক
আধুনিক রান্নাঘরে ননস্টিক প্যান বহুল ব্যবহৃত একটি উপাদান। ডিম ভাজা থেকে শুরু করে যেকোনো তরকারি রান্নার ক্ষেত্রে আমরা এই ধরনের জিনিসপত্র ব্যবহার করি। আপনি কি জানেন ননস্টিক আবরণ টিউমারসহ বিভিন্ন ধরনের রোগ তৈরি করতে পারে?

ননস্টিক দিয়ে তৈরি রান্না করার জিনিসপত্রে যে ধরনের রাসায়নিক উপাদান থাকে সেগুলো রান্নার সময় খাবারের মধ্যে চলে যায়। রান্নার সময় তাপ এসব জিনিসপত্র থেকে বিষাক্ত পদার্থ নির্গত করে, যা খাবারকে বিষাক্ত করে তোলে। তাই বিশেষজ্ঞরা বলেন, ননস্টিক পাত্রে রান্না করলে কম তাপে রান্না করা ভালো। তবে শুধু যে ননস্টিক পাত্র থেকেই আপনার স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে, তা কিন্তু নয়। রান্নার আরো অনেক জিনিস থেকেই এই ঝুঁকি তৈরি হতে পারে।

রান্নার জিনিসপত্র বা যেসব পাত্রে আমরা খাবার রাখি, সেগুলোর কারণেও অনেক সময় খাবার অস্বাস্থ্যকর হয়ে উঠতে পারে। কড়াই, থালাবাটির ওপর দেওয়া প্রলেপ এবং সেসব পাত্র তৈরির জন্য যে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সেগুলো বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি করতে পারে।
জীবানযাত্রা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ বিষয়ে একটি প্রতিবেদন।

  • ননস্টিক প্যান

ননস্টিক প্যানে রান্না করা শরীরের জন্য খুবই ক্ষতিকর। ননস্টিক প্যান পারফ্লুরোকট্যানয়িক নামক একটি অম্লীয় উপাদান দিয়ে আবৃত থাকে। যখন প্যানকে তাপ দেওয়া হয়, উপাদানটি খাবারের মধ্যে চলে যায়। আর এই খাবার খেলে শরীরে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। এর কারণে অনেক সময় টিউমারও হতে পারে।

  • নিরাপদ বিকল্প লোহার পাত্র

ননস্টিক প্যানের চেয়ে লোহার পাত্র ব্যবহার করা নিরাপদ। এর স্বাস্থ্যগত ঝুঁকি কম থাকে।

  • কপারের পাত্র

কপার ও নিকেলের পাত্র শরীরের জন্য ক্ষতিকর। যখন কপার ও নিকেলের পাত্রে তাপ দেওয়া হয়, সেখান থেকে এক ধরনের বিষাক্ত পদার্থ উৎপন্ন হয়। এটি খাবারে প্রবেশ করে এবং আপনার স্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলে।

  • নিরাপদ বিকল্প মরিচা রোধক ইস্পাত

কপারের পাত্র ব্যবহার না করে এর বিকল্প হিসেবে প্রলেপযুক্ত ইস্পাত ব্যবহার করতে পারেন। তবে নিশ্চিত হতে হবে এটি নিকেল মুক্ত কি না এই বিষয়ে। তবে প্রলেপযুক্ত ইস্পাতের পাত্রে রান্না করার সময় কম তাপে রান্না করবেন।

  • অ্যালুমিনিয়াম

বিশেষজ্ঞরা বলেন, অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করলে আলঝেইমার বা স্মৃতিভ্রম রোগ হওয়ার ঝুঁকি বাড়ে।

  • নিরাপদ বিকল্প সিরামিক

চিনা সিরামক স্বাস্থ্যের জন্য নিরাপদ। সিরামিকের তৈরি কাপ, প্লেট ইত্যাদি জিনিসগুলো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়। আপনি মাইক্রোওয়েভ ওভেনে সিরামিক কাপে চাও বানাতে পারেন।

  • প্লাস্টিক কনটেইনার

প্লাস্টিক কনটেইনার মাইক্রোওয়েভ ওভেনে দিয়ে কিছু গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি খাদ্যদ্রব্যকে বিষাক্ত করে দেয়। এর মধ্যে বিসফোনেলে (বিপিএ) নামক একটি উপাদান রয়েছে। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই প্লাস্টিক কনটেইনারের মধ্যে খাবার তাপ দেওয়া এবং সংরক্ষণ করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

  • লেড

লেডের তৈরি জিনিসপত্র স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। চকচকে করার জন্য রান্না করার জিনিসপত্রে অনেক সময় লেড ব্যবহার করা হয়। তাই এসব বিষয়ে সচেতন থাকা প্রয়োজন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩