বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

আবারও ওয়ান-ইলেভেনের শঙ্কায় ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার ০৪:৪৩ পিএম

আবারও ওয়ান-ইলেভেনের শঙ্কায় ওবায়দুল কাদের

ঢাকা: ২০০৭ সালের ১১ জানুয়ারি জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি আবারও আসতে পারে বলে আশঙ্কা করছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘ওয়ান ইলেভেন থেকে আমরা শিক্ষা নিয়েছি কিন্তু বিএনপি নেয়নি। সে কারণে ভয় আছে। আশঙ্কা আছে।’

আরেকটি ওয়ান-ইলেভেন হওয়ার আশঙ্কা আছে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নে কাদের এ আশঙ্কার কথা জানান। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন ওবায়দুল কাদের।

কাদের বলেন, ‘ বিএনপি তার বর্তমান অবস্থা জেনে গেছে। নির্বাচনের আগেই সারা দেশের আওয়ামী লীগের জোয়ার দেখে বিএনপি বুঝে গেঝে যে আগামী নির্বাচনে তাদের পরিণতি কী। ভোট পাওয়ার মতো কোনো কাজ করেনি। সে কারণে ঘোলা পানিতে মাছ শিকার করার চেষ্টা করবে বিএনপি। কিন্তু আওয়ামী লীগ বিএনপির সেই দুরভিসন্ধিতা বাস্তবায়ন করতে দেবে না।’

সরকারের চার বছর নিয়ে সংকট বা ত্রুটি দেখেন কি না এমন প্রশ্নে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘দলের ভেতরে ছোটখাটো সমস্যা থাকতেই পারে। সে কারণে কোথাও কোথাও সম্মেলন হয়নি। তবে দলকে আধুনিক এবং মাঠকে সুসংগঠিত করে শেখ হাসিনার নেতৃত্বেই আগামী নির্বাচনে অংশ নেব।

প্রসঙ্গত, ২০০৭ সালের ২২ জানুয়ারির নবম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে বিএনপি সরকারের আমলের রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমেদকে প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগের বিরোধিতা করে আন্দোলনে ছিল আওয়ামী লীগ। এর আগে কে এম হাসানকে প্রধান উপদেষ্টা হিসেবে মানা হবে না জানিয়ে আন্দোলনে ছিল বর্তমান ক্ষমতাসীন দল।

আর দুই প্রধান দলের মুখোমুখি অবস্থানে দেশে যখন উদ্বেগ-উৎকণ্ঠা ছড়াচ্ছে, তখন সেনপ্রধান মঈন উ আহমেদ রাষ্ট্রপতি ও প্রধান উপদেষ্টা ইয়াজউদ্দিন আহমেদের সঙ্গে দেখা করেন। পরে প্রধান উপদেষ্টার পদ ছেড়ে জরুরি অবস্থা ঘোষণা করেন রাষ্ট্রপতি। আর প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ পান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফখরুদ্দীন আহমেদ। বিএনপি সরকারের শেষ দিকে তত্ত্বাবধায়ক সরকারের সদস্য হিসেবে যারা নিয়োগ পেয়েছিলেন, তাদের সবাই পদত্যাগের গঠন করা হয় নতুন উপদেষ্টা পরিষদ।

ওই সরকারের প্রায় দুই বছরের শাসনামলে প্রথমে শেখ হাসিনা এবং পরে খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়। দুই নেত্রীকে রাজনীতি থেকে সরিয়ে দেয়ার উদ্যোগও নেয় সেই সরকার, যা ব্যাপকভাবে পরিচিতি পায় ‘মাইনাস টু ফর্মুলা’ হিসেবে।

তবে তত্ত্বাবধায়ক সরকার শেষ পর্যন্ত ‘মাইনাস টু ফর্মুলা’ কার্যকর করতে ব্যর্থ হয় এবং ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সোনালীনিউজ/জেএ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue