শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭, ১১ অগ্রহায়ণ ১৪২৪

আ.লীগে হাইব্রিডদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

সোনালী বিশেষ | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭, রবিবার ০১:৩৫ পিএম

আ.লীগে হাইব্রিডদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

ঢাকা : টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগে হাইব্রিড ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অ্যাকশন শুরু হয়ে গেছে। এতদিন শুধু কঠোর অবস্থান নিচ্ছে বলে শোনা যাচ্ছিল। কিন্তু হাইব্রিড নেতাদের দলচ্যুত করতে স্বয়ং দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই অ্যাকশনে নেমেছেন।

ইতিমধ্যে সিলেটের বিশ্বনাথ উপজেলার আওয়ামী লীগের কমিটিতে বিএনপি নেতাকে সভাপতি করায় আওয়ামী লীগের দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিটি স্থগিতের নির্দেশ দিয়েছেন। যে নির্দেশ একদিনের মধ্যেই বাস্তবায়ন করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দলের কেন্দ্রীয় কমিটির এক সভায় দলের সাধারণ সম্পাদক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ ও সিলেটের দায়িত্ব প্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনকে এ নির্দেশনা দেন শেখ হাসিনা।

নির্দেশনার ২৪ ঘণ্টার মধ্যেই শুক্রবার (৮ সেপ্টেম্বর) তা বাস্তবায়ন করা হয়েছে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের বার বার সুবিধাভোগী, খাই খাই ও অন্য দলের বিতর্কিতদের দলে না আনার জন্য নির্দেশনা দিচ্ছেন।

এ ছাড়া গত ২১ জুলাই আওয়ামী লীগের কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড অনুপ্রবেশ কারীদের তালিকা তৈরির নির্দেশ দেয়ার পরও সাবেক উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও প্রভাবশালী বিএনপি নেতা পংকি খানকে সভাপতি করে ৩১ জুলাই বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের কমিটিতে স্বাক্ষর করে সিলেট জেলা আওয়ামী লীগ।

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য বলেছেন, শুধু উপজেলা পর্যায়ে নয়, দলের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং এমপি যারা নিজ নিজ এলাকায় জামায়াত ও বিএনপির লোকদের দলে অনুপ্রবেশ করার সুযোগ দিয়েছেন অথবা তাদের পৃষ্ঠপোষকতা করছেন তাদের তালিকা প্রস্তুত করে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

 তারা আরও জানিয়েছেন, ঢাকা জেলার কয়েকজন সংসদ সদস্য ও আওয়ামী লীগের নেতাদের এ বিষয়ে সাবধান করা হয়েছে। দলের সাধারণ সম্পাদক লিখিতভাবেও অনেককে শোকজ করেছেন।

সূত্র জানায়, আগামী নির্বাচনের আগে নয়, আগামী তিন মাসের মধ্যে আওয়ামী লীগে শুদ্ধি অভিযান শুরু হচ্ছে। বলা যেতেই পারে শেখ হাসিনার এ্যাকশন শুরু হয়ে গেছে।

এছাড়া তিনি ঢাকা মহানগর উত্তরের ওয়ার্ড পর্যায়ের কমিটিতে বিএনপি-জামায়াতের লোকদের ঠাঁই দেয়ার অপরাধে কমিটিগুলো স্থগিত করে রেখেছেন।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই