শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

বেশিরভাগ ব্যয় মেগা প্রকল্পে

আসছে সাড়ে ৩ লাখ কোটি টাকার বাজেট

বিশেষ প্রতিনিধি | সোনালি নিউজ
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

আসছে সাড়ে ৩ লাখ কোটি টাকার বাজেট

আগামী অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪১ হাজার ৯শ’ ১০ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মোট দেশজ উৎপাদন জিডিপিতে প্রবৃদ্ধি ধরা হচ্ছে ৭ দশমিক ২ শতাংশ। এছাড়াও তাতে বছরব্যাপি মূল্যস্ফীতির ৫ দশমিক ৮ শতাংশের মধ্যে উঠানামা করার আভাসও রয়েছে। আগামী বাজেটের এডিপিতে বরাদ্দের বড় অংশ দৃশ্যমান হবে মেগা প্রকল্পগুলোতে।

অর্থ মন্ত্রণালয়ে সব শেষ রিসোর্স কমিটির বৈঠকে আগামী অর্থবছরে ব্যয় পরিকল্পনা চূড়ান্ত হয়েছে ৩ লাখ ৪১ হাজার ৯শ’ ১০ কোটি টাকা, চলতি বাজেটের চেয়ে যা প্রায় ৪২ হাজার কোটি বেশি।

পূর্বাভাস অনুযায়ী, দেশের মধ্যে মোট সম্পদের পরিমাণ জিডিপির আকার হতে পারে ১৯ লাখ ৬১ হাজার কোটি টাকা, মাথাপিছু আয় ১ হাজার ৪শ’ ৬৬ ডলার থেকে বেড়ে হবে ১ হাজার ৫শ’ ৯৬ ডলার। ৩ লাখ ৪১ হাজার কোটির মধ্যে উন্নয়ন ব্যয় এডিপি’র আকার ১ লাখ ১৩ হাজার ২শ’ ৬৪ কোটি টাকা, অনুন্নয়ন ব্যয় ও অন্যান্য নামে রাখা হয়েছে ২ লাখ ২৯ হাজার ৭শ’ ৪২ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, রাস্তাঘাট ও রেলের ক্ষেত্রে সরকারের গুরুত্বকে প্রাধান্য দেওয়া  হচ্ছে। আগামী এক দেড় বছরের মধ্যে বিদ্যুতের সমস্যাও থাকবে না। ‘প্রধানমন্ত্রী ভালো একটি সিদ্ধান্ত নিয়েছেন যে, গ্যাস পেট্রল ও ডিজেল আমদানি করা হোক’ বলেন তিনি।

৩ লাখ ৪২ হাজার কোটি টাকার ব্যয়ে এনবিআর-নন এনবিআর সব মিলিয়ে রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৫শ’ ৫২ কোটি টাকা। সার্বিকভাবে ঘাটতি থাকার কথা ৯৭ হাজার ২শ’ ৫৪ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশের মধ্যেই থাকবে।

ভর্তুকি বাবদ ব্যয় বরাদ্দ রাখা হয়েছে ২২ হাজার ৯শ’ ৯ কোটি টাকা। এর মধ্যে কৃষিতে যাবে ৯ হাজার কোটি। ৬ হাজার কোটি টাকা ভর্তুকি ধরা হয়েছে পেট্রোলিয়াম কর্পোরেশনের জন্য।

গত কয়েক বছরের ধারাবাহিকতায় আগামী বাজেটেও সরকারি-বেসরকারি অংশীদারিত্ব পিপিপিতে বরাদ্দ রাখা হচ্ছে ৩ হাজার কোটি টাকা। সব কিছু ঠিক থাকলে ২রা জুন বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট উত্থাপন করবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩