শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

আয়করের আওতায় আসছেন দেড় লাখ সরকারি কর্মকর্তা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

আয়করের আওতায় আসছেন দেড় লাখ সরকারি কর্মকর্তা

বিশেষ প্রতিনিধি

আগামী ২০১৬-২০১৭ অর্থবছরে আয়করের আওতায় আসছেন কমবেশি ১ লাখ ৩৫ হাজার প্রথম ও দ্বিতীয়  শ্রেণীর সরকারী কর্মকর্তা। নতুন  পে-স্কেলে বেতন বাড়ার কারণেই তারা নতুন করে আয়করের আওতায় আসছেন এবং আগামী অর্থবছর  থেকে আয়কর পরিশোধ করতে হবে। কারণ নতুন  পে-স্কেল-২০১৫ অনুসারে প্রথম শ্রেণীর আরো ৬৫ হাজার কর্মকর্তা নবম  গ্রেডে  বেতন পাবেন। ৭০ হাজার দ্বিতীয়  শ্রেণীর কর্মকর্তা যারা ১০  গ্রেডে  বেতন  নেবেন তারাও আয়করের আওতায় আসবেন। কারণ তাদের  বেতন করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা অতিক্রম করবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, চলতি বছরের জানুয়ারি  থেকে সরকারী কর্মকর্তা-কর্মচারীরা নতুন পে-স্কেলে  বেতন পাওয়া শুরু করেছেন। যদিও তাদের  বেতন কার্যকর করা হয়েছে২০১৫ সালের জুলাই থেকে।  সে হিসাবে তারা পাওনা বেতন তুলতে পারছেন। বর্তমানে ৭৫ হাজার প্রথম শ্রেণীর কর্মকর্তা মূল বেতন,  বোনাস ও উৎসব ভাতায় আয়কর দিচ্ছেন। যদিও  বেতনের সাথে  যে বাড়িভাড়া ও যাতায়াত ভাতা পাচ্ছেন তা আয়করের বাইরে রয়েছে। নতুন  পে-স্কেলে প্রথম শ্রেণীর কর্মকর্তারা চাকরি জীবনের শুরুতেই ২২ হাজার টাকা মূল বেতনে কাজ শুরু করবেন। অন্যদিকে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা ১৬ হাজার টাকা  বেসিকে কাজ শুরু করবেন। এর সাথে যোগ হবে বোনাস, উৎসবভাতা । তবে দ্বিতীয় শ্রেণীর  যেসব কর্মকর্তার বেসিক বেতন ১৮ হাজারেরও বেশি হচ্ছে তারাই কেবল আয়করের আওতায় আসছেন। বর্তমানে ১ লাখ ৩৯ হাজার ৮১৭ জন প্রথম  শ্রেণীর কর্মকর্তা ও ১ লাখ ৪২ হাজার ৭৬৩ জন দ্বিতীয়  শ্রেণীর কর্মকর্তা আছেন।

সূত্র জানায়, সরকারি কর্মকর্তাদের বেতন থেকে ঠিক কী পরিমাণ আয়কর আসবে  সে বিষয়ে এখনো এনবিআরের কাছে সুনির্দিষ্ট কোনো হিসাব নেই। তবে নতুন পে-স্কেল অনুসারে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের কাছ থেকে ৩ হাজার থেকে ৫ হাজার টাকা আয়কর আদায় করা সম্ভব হবে। তার মধ্যে যারা ঢাকায় আছেন, তাদের কাছ থেকে ৫ হাজার, চট্টগ্রামে ৪ হাজার ও অন্যান্য এলাকায় যারা বাস করছেন তাদের কাছ  থেকে ৩ হাজার টাকা আয়কর আদায় হবে এনবিআর সংশ্লিষ্টদের ধারণা। আয়কর আদায়ের ব্যাপারে এনবিআর থেকে ইতিমধ্যে তাদের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এই বিষয়টি পর্যবেক্ষণ প্রতিবেদন পাঠানোর নির্দেশ  দেয়া হয়েছে। সেজন্য খুব শিগগিরই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অর্থবিভাগকে প্রদেয়  বেতন  থেকে আয়কর  কেটে  নেয়ার জন্য চিঠি  দেয়া হবে।

এ প্রসঙ্গে এনবিআরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রাথমিক হিসাবে নতুন পে-স্কেলে প্রথম  শ্রেণীর ৬৫ হাজার কর্মকর্তা ও দ্বিতীয় শ্রেণীর অন্তত ৭০ হাজার কর্মকর্তা আয়করের আওতায় আসছে। কারণ তাদের সবারই বেতন করমুক্ত আয়সীমা ২ লাখ ৫০ হাজার টাকা অতিক্রম করবে। তবে ঠিক কতোজন সরকারি কর্মকর্তা আয়করের আওতায় আসছে তার সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। তবে রাজস্বের আওতা বাড়াতে এনবিআর সরকারী ও বেসরকারী চাকরিজীবীদের কাছ থেকে একই হারে আয়কর আদায়ের ওপর জোর দিচ্ছে। কারণ ২০১০ সাল  থেকে সরকারী চাকরিজীবীদের মূল  বেতনের ওপর আয়কর দিতে হচ্ছে। এর আগে সরকারী চাকরিজীবীদের আয়কর সরকারই পরিশোধ করতো।

সোনালীনিউজ/এমএইউ

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩