শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩

ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া ‘প্রবৃদ্ধির জন্য মারাত্মক ঝুঁকি’ : জি-৭

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া ‘প্রবৃদ্ধির জন্য মারাত্মক ঝুঁকি’ : জি-৭

জি-৭ নেতৃবৃন্দ বলেছেন, আগামী মাসে গণভোটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেন বেরিয়ে গেলে তা বিপর্যয়কর অর্থনৈতিক পরিণতি ডেকে আনতে পারে।

জাপানে দুই দিনের বৈঠক শেষে গতকাল শুক্রবার এক ঘোষণায় তারা বলেন, ‘ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া বৃহত্তর বৈশ্বিক বাণিজ্য, বিনিয়োগ ও কর্মসংস্থানের পথে উল্টো প্রবণতা সৃষ্টি করবে এবং এটা প্রবৃদ্ধির জন্যও মারাত্মক ঝুঁকি।’

চূড়ান্ত ইশতেহারে বিশ্বের অর্থনীতি ও নিরাপত্তার হুমকি মোকাবেলায় অগ্রাধিকার হিসেবে বৈশ্বিক প্রবৃদ্ধিকে নির্ধারণ করা হয়েছে।

তবে ইইউ থেকে যুক্তরাজ্য বেরিয়ে গেলে অর্থনেতিক পরিণতির ব্যাপারেও সতর্কবাণী করা হয়েছে। যুক্তরাজ্য ইইউতে থাকবে না বেরিয়ে যাবে তা নিয়ে আগামী ২৩ জুন দেশটিতে গণভোট অনুষ্ঠিত হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ২৮ জাতির এ জোটে থাকার পক্ষে প্রচারণা চালাচ্ছেন। সাম্প্রতিক জরিপগুলোতেও ইইউতে থাকার পক্ষে সমর্থন বেড়েছে।

দুই দিনের আলোচনার পর যুক্তর্রা, কানাডা, ব্রিটেন, ইতালি, জার্মানি, ফ্রান্স ও জাপান ‘জরুরী অগ্রাধিকার’ হিসেবে বৈশ্বিক প্রবৃদ্ধিকে স্থান দিয়েছে।
জোট নেতৃবৃন্দ সন্ত্রাসী হামলা ও সহিংস চরমপন্থা আন্তর্জাতিক শৃঙ্খলার জন্য হুমকি মোকাবেলাসহ বৈশ্বিক প্রবৃদ্ধির প্রধান ঝুঁকিগুলো ‘সম্মিলিত মোকাবেলার’ অঙ্গীকার করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩