শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮, ২৯ অগ্রাহায়ণ ১৪২৫

ইউটিউবে পাইলট ও কন্ট্রোলরুমের কথা, তদন্ত করবে নেপাল

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার ০৯:৫৬ পিএম

ইউটিউবে পাইলট ও কন্ট্রোলরুমের কথা, তদন্ত করবে নেপাল

ঢাকা: নেপালের রাজধানী কাঠমান্ডুতে অবস্থিত দেশেটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ত্রিভুবনে (টিআইএ) ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয়েছে ১২ মার্চ। বিধ্বস্ত হওয়া বিমানটির ব্ল্যাকবক্স পাওয়া গিয়েছে। ব্ল্যাক বক্সে বিমানের ভেতরে থাকা পাইলট ও এয়ার কন্ট্রোল টওয়ারের মধ্যে যোগাযোগকৃত সকল তথ্য সংরক্ষণ থাকে।

এছাড়াও পাইলের সর্বশেষ কথা-বার্তাও রেকর্ড হয়। বিমান বিধ্বস্ত বা কোনো কারণে দুর্ঘটনার শিকার হলে এই তথ্য তদন্ত কমিটিকে রহস্য উদঘাটনে সহায়তা করে। সোনালীনিউজের কাছে ইউটিউব থেকে সর্বশেষ পাইলট ও ত্রিভূবন বিমান বন্দরের কেন্ট্রোল টাওয়ারে থাকা কর্মকর্তার সঙ্গে যে কথোপকথন হয় তার একটি অডিও টেপ পাওয়া গিয়েছে।

অডিও টেপটি নেপালের ইংরেজি দৈনিক নেপালি টাইমস পেয়েছে।

বিমানের ককপিটে থাকা পাইলট ও কন্ট্রোল টাওয়ারের মধ্যে যেসব কথাবার্তা হয়েছে তা কিভাবে লিকড বা ফাঁস হলো তা নিয়ে নেপালে চলছে তোলপাড়। দেশটির সিভিল এভিয়েশন ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইবি) মাঠে নেমেছে এ রহস্য উন্মোচনে।

মঙ্গলবার (১৩ মার্চ) সংস্থা দুটির পক্ষ থেকে বলা হয়, বিমানের এ জাতীয় কথাবর্তা প্রকাশ করা যাবে না। এটি অপরাধ মূলক কাণ্ড। কারা করেছে, তা খতিয়ে দেখা হবে। এজন্য মন্ত্রণালয় ও গোয়েন্দা সংস্থা কাজ করবে। 

ওই দিনের দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫১ জন আরোহী নিহত হয়েছেন। উড্ডয়নের সময়ে বিমানটিতে ৭১জন ছিলেন।

সোনালীনিউজ/আতা