শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

ইউপি নির্বাচনে বিএনপির নতুন নিয়ম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

ইউপি নির্বাচনে বিএনপির নতুন নিয়ম

সোনালীনিউজ ডেস্ক

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপির প্রার্থী হতে চাইলে নির্ধারিত পাঁচ নেতার সুপারিশের প্রথা চালু করা হয়েছে। উপজেলা ও ইউনিয়ন কমিটির পাঁচ নেতার যৌথ সুপারিশ ছাড়া প্রার্থী হওয়ার পথ সীমাবদ্ধ করেছে দলটি।

প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাওয়া এই নির্বাচনে বিএনপির মনোনয়ন পেতে যে পাঁচ নেতার সুপারিশ প্রয়োজন হবে তারা হলেন- উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক এবং ইউনিয়ন কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক।

তাদের সুপারিশের ভিত্তিতে প্রার্থীর নাম অনুমোদন করবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

শনিবার বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিএনপির এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

এছাড়া সুপারিশকৃত চেয়ারম্যান পদপ্রার্থীর নির্ভুল নাম এবং ভোটার আইডি নম্বর (ভোটার তালিকা থেকে সংগৃহীত) সংগ্রহ করে মনোনয়নপত্র দাখিলের সাত দিন আগে অবশ্যই বিএনপির কেন্দ্রীয় দপ্তরে পাঠানোর জন্য জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকদের অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আহ্বায়ক কমিটির ক্ষেত্রে উপজেলা বিএনপির আহ্বায়ক ও সদস্যসচিব সুপারিশ করবেন। সদস্যসচিব না থাকলে ১ নম্বর যুগ্ম-আহ্বায়ক সুপারিশ করবেন। একইভাবে ইউনিয়ন বিএনপির আহ্বায়ক কমিটির ক্ষেত্রেও আহ্বায়ক ও সদস্যসচিব সুপারিশ করবেন। সদস্যসচিব না থাকলে ১ নম্বর যুগ্ম আহ্বায়ক ও ২ নম্বর যুগ্ম আহ্বায়কসহ যৌথভাবে পাঁচজন দলীয় চেয়ারম্যান পদপ্রার্থীর নাম সুপারিশ করবেন।

আহ্বায়ক কমিটিতে যদি যুগ্ম-আহ্বায়কের পদ না থাকে, সে ক্ষেত্রে উপজেলা বিএনপির কমিটির ক্ষেত্রে আহ্বায়ক ও সদস্যসচিব, সদস্যসচিব না থাকলে এক নম্বর সদস্য এবং ইউনিয়ন বিএনপির কমিটির ক্ষেত্রে আহ্বায়ক ও সদস্যসচিব, আর সদস্যসচিব না থাকলে এক নম্বর সদস্য ও দুই নম্বর সদস্য অর্থাৎ, অনুরূপ পাঁচজন যৌথভাবে প্রার্থীর নাম অনুমোদনের জন্য সুপারিশ করবেন।

আগামী ২২ মার্চ প্রথম ধাপে ৭৫২টি ইউপিতে ভোটের দিন রেখে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মোট ছয় ধাপে অনুষ্ঠিতব্য এই নির্বাচনে এবারই প্রথম দলীয় প্রতীকে লড়বেন চেয়ারম্যান পদপ্রার্থীরা। তবে মেম্বার পদে আগের মতোই নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করা হবে।  

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩