শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ইতালিতে পুরস্কার পেলেন তৌকীর

বিনোদন রিপোর্টার | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ইতালিতে পুরস্কার পেলেন তৌকীর

গত ২১ মে ইতালির ইনডিপেনডেন্ট ফিল্ম ফ্যাস্টিভালে পুরস্কৃত হয়েছেন জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকীর আহমেদ। এ উৎসবের প্রতিযোগিতা বিভাগ থেকে তার পরিচালিত ‘অজ্ঞাতনামা’ ছবিটি স্পেশাল মেনসন অ্যাওয়ার্ড লাভ করে। ওইদিন উৎসবে উপস্থিত থেকে তৌকীর আহমেদ ও তার স্ত্রী বিপাশা হায়াত পুরস্কারটি গ্রহণ করেন।

এ প্রসঙ্গে অনুভূতি ব্যক্ত করে তৌকীর বলেন, ‘এর মাধ্যমে অজ্ঞাতনামা প্রথম কোনো আন্তর্জাতিক পুরস্কার লাভ করল। এ পুরস্কার আমার এ চলচ্চিত্রটির গুরুত্ব আরো বাড়িয়ে দিয়েছে। তা ছাড়া ১৭ মে কান চলচ্চিত্র উৎসবেও এ ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়েছে। সেখানেও বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিক, শিল্পী, নির্মাতা এটি দেখেছেন এবং প্রশংসা করেছেন। নিজের চলচ্চিত্রের সাফল্যে আমি আনন্দিত এবং গর্বিত। একই সঙ্গে এ ছবির সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

২৪ মে রাতে তৌকীর-বিপাশা দম্পতি কান উৎসব এবং ইনডিপেনডেন্ট ফিল্ম ফ্যাস্টিভালে অংশগ্রহণ শেষে দেশে ফিরেছেন। শিগগিরই দুজনে ঈদের নাটকের শুটিংয়ে অংশ নেবেন। ‘অজ্ঞাতনামা’ ছবির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন তৌকীর আহমেদ নিজেই। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেনথ মোশাররফ করিম, নিপুণ, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, আবুল হায়াত, শতাব্দী ওয়াদুদ প্রমুখ।

মানব পাচারের ঘটনাকে কেন্দ্র করে এর গল্প গড়ে উঠেছে। এতে পুলিশ চরিত্রে মোশাররফ করিম এবং পাচারের শিকার নারীর চরিত্রে অভিনয় করেছেন নিপুণ। এ ছাড়া পাচারকারী চক্রের দালালের চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে রাজবাড়ীসহ দেশের বিভিন্ন লোকেশনে এ ছবির শুটিং হয়েছে।


‘অজ্ঞাতনামা’ ছাড়া তৌকীর আহমেদ এর আগেও বেশ কয়েকটি ছবি পরিচালনা করেন। এর মধ্যে রয়েছেথ 'জয়যাত্রা' (২০০৪), 'রূপকথার গল্প' (২০০৬) ও 'দারুচিনি দ্বীপ' (২০০৭)। তার পরিচালিত প্রতিটি ছবিই দর্শকমহলে প্রশংসিত হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩