শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে

সোনালীনিউজ ডেস্ক

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়িত হতে যাচ্ছে। ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী এবং উর্ধ্বতন পরমাণু আলোচক সাইয়্যেদ আব্বাস আরাকচি এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি তেহরানে সমাজবিজ্ঞানীদের এক বৈঠকে জানিয়েছেন, আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা বর্তমানে পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের গৃহিত পদক্ষেপগুলো পর্যালোচনা করে দেখছে।

তাদের কাজ গতকাল শুক্রবারের মধ্যেই শেষ হবে বলে উল্লেখ করে তিনি জানিয়েছেন, শনি বা রোববার ওই সমঝোতা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেবে দু’পক্ষ। এর ফলে ইরানের ওপর পাশ্চাত্যের আরোপিত সব নিষেধাজ্ঞা উঠে যাবে।

আরাকচি আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এক যৌথ বিবৃতি প্রকাশের মধ্যদিয়ে পরমাণু সমঝোতা বাস্তবায়নের আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছেন মোগেরিনি।

পরমাণু সমঝোতা বাস্তবায়নের আগ মুহূর্তের কিছু আলাপ-আলোচনা সারতে ইরানের অপর উর্ধ্বতন পরমাণু আলোচক হামিদ বায়িদিনেজাদ একটি প্রতিনিধিদল নিয়ে ভিয়েনা সফরে গেছেন। এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বুধবার ওয়াশিংটনে বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের সময় ঘনিয়ে এসেছে এবং আগামী কয়েক দিনের মধ্যে এর বাস্তবায়ন শুরু হবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩