রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা, পরিকল্পনায় বিলম্ব হোয়া

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা, পরিকল্পনায় বিলম্ব হোয়া

সোনালীনিউজ ডেস্ক : ইরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ঘটনায় দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত বিলম্ব করছে হোয়াইট হাউস। এদিকে যুক্তরাষ্ট্রের এ ধরনের পদক্ষেপ তেহরানের সঙ্গে কষ্টার্জিত পারমাণবিক চুক্তি ব্যাহত করতে পারে বলে আশংকা দেখা দিয়েছে।

অজ্ঞাত পরিচয় মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ তেহরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের রুপরেখা তৈরি করছিল। তবে আপাতত নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে ওয়াশিংটন। ফলে বিষয়টি এখনও টেবিলে ফাইলবন্দী রয়েছে।
কংগ্রেসে হোয়াইট হাউসের পাঠানো এক প্রজ্ঞাপনের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, বুধবার ওয়াশিংটনে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়ার কথা ছিল। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা নিষেধাজ্ঞা কখন জারি করা হবে তার সুনির্দিষ্ট সময়সীমা উল্লেখ করেননি।
তেহরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট থাকার অভিযোগে ইরান, হংকং ও সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছিল যুক্তরাষ্ট্র।
মার্কিন অর্থ বিভাগের এ পদক্ষেপ পারমাণবিক চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে বড় ধরনের একটি বাঁধা হতে পারে। এছাড়া একে কেন্দ্র করে আবারো তেহরান ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের অবনতি হতে পারে।
ইরানের ওপর যুক্তরাষ্ট্র নতুর করে নিষেধাজ্ঞা আরোপ করলে এটা হবে গত জুলাইতে বিশ্ব শক্তির সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তির পর তেহরানের ওপর ওয়াশিংটনের প্রথম অর্থনৈতিক নিষেধাজ্ঞা।
উর্ধ্বতন এক প্রশাসনিক কর্মকর্তা বলেন, ‘আমরা কিছু সময় নিচ্ছি। কারণ ইরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি সংশ্লিষ্ট কিছু কর্মকান্ড আমরা প্রত্যক্ষ করছি।’
মার্কিন কর্মকর্তারা জানান, ইরান সম্প্রতি দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩