বুধবার, ২৯ মার্চ, ২০১৭, ১৫ চৈত্র ১৪২৩

ইসলামী ব্যাংকে ব্যাপক রদবদল

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জানুয়ারি ২০১৭, বুধবার ০৪:০৭ পিএম

ইসলামী ব্যাংকে ব্যাপক রদবদল

জামায়াতে অর্থায়নের অভিযোগে অনেক দিন শোনা যাচ্ছিল ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে নিয়ন্ত্রণে নিতে যাচ্ছে সরকার। এরই প্রেক্ষিতে পরিবর্তন এসেছে ব্যাংকের সর্বোচ্চ পদে। এ নিয়ে প্রশ্ন তুলেছে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দও। গত সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে ক্ষমতাসীনদের ইশারায় এ পরিবর্তন আনা হয়েছে বলে অভিযোগ করেন।

ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা পরিচালক পরিবর্তনের পর এবার উপ-ব্যবস্থাপনা পদেও (ডিএমডি) আনা হচ্ছে ব্যাপক রদবদল আর পদোন্নতি। ইতোমধ্যে পদোন্নতি দেয়া হয়েছে চার ডিএমডিকে। অন্যদিকে রদবদল করা হয়েছে শতাধিক পদে। এতে করে আতঙ্কে আছেন কর্মকর্তা-কর্মচারীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন এমডি আবদুল হামিদ মিঞা দায়িত্ব নেয়ার পরই ব্যাংকের বিভিন্ন পদে পরিবর্তন আনা হচ্ছে। এর আগে পর্ষদ সভায় ইসলামী ব্যাংকের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, এমডিসহ ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান পদে পরিবর্তন আনা হয়।

সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে ইসলামী ব্যাংক জামায়াতমুক্ত করতেই ব্যাংকটিতে বড় পরিবর্তন করা হচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়। একইসঙ্গে ব্যাংকটির অন্যান্য পদেও পরিবর্তন আসছে। এর ধাবাহিকতায় ব্যাংকটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর হিসেবে মোহাম্মদ মুনিরুল মওলা, মুহাম্মদ মোহন মিয়া, মোহাম্মদ আলী ও আবু রেজা মো. ইয়াহিয়াকে পদোন্নতি দেয়া হয়েছে। এর আগে তারা ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে ব্যাংকটির ব্যবস্থাপনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত অপারেশন উইং থেকে ডিএমডি মো. মাহবুব-উল-আলমকে সরিয়ে শামসুজ্জামানকে দায়িত্ব দেয়া হয়। আন্তর্জাতিক বিভাগের প্রধান থেকে ডিএমডি সাদেক ভূঁইয়াকে সরিয়ে আইসিটি বিভাগের প্রধান করা হয়।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ‘ব্যাংকে কী হচ্ছে কিছুই বুঝতে পারছি না। একের পর এক পরিবর্তন হচ্ছে। আতঙ্কে আছি কখন কী হয়।’

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপত্র শুভঙ্কর সাহা বলেন, ইসলামী ব্যাংকে যা কিছু হয়েছে তা নিয়ম অনুযায়ীই হয়েছে। নতুন ব্যবস্থাপনা পরিচালকের বিষয়ে আমাদের অনাপত্তি চাওয়া হয়েছে, তা আমরা ইতোমধ্যে অনুমোদন দিয়েছি।

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে পুনর্গঠন করা হয়। পর্ষদ সভায় ব্যাংকটির চেয়ারম্যান মুস্তাফা আনোয়ার পদত্যাগ করায় আরাস্তু খানকে নতুন চেয়ারম্যান হিসেব নির্বাচিত করা হয়। তিনি এর আগে বাংলাদেশ কমার্স ব্যাংকের চেয়ারম্যান ছিলেন। ভাইস চেয়ারম্যান আজিজুল হক পদত্যাগ করায় নতুন ভাইস চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ্ আল-রাজী পুনর্নির্বাচিত ও অধ্যাপক সৈয়দ আহসানুল আলমক নতুন নির্বাচিত হন। এ ছাড়া এমডি মোহাম্মদ আবদুল মান্নানকে সরিয়ে নতুন এমডি হিসেবে ইউনিয়ন ব্যাংকের এমডি আবদুল হামিদ মিঞাকে নিযুক্ত করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
add-sm
Sonali Tissue
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, ১৫ চৈত্র ১৪২৩