বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

ইসলামে মারাত্মক অপরাধ হচ্ছে মিথ্যা সাক্ষ্য দেয়া

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ইসলামে মারাত্মক অপরাধ হচ্ছে মিথ্যা সাক্ষ্য দেয়া

সোনালীনিউজ ডেস্ক

সাক্ষ্য এমন একটি শব্দ যার গুরুত্ব অত্যধিক। দুনিয়াতে যেভাবে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে বিচার হয়। পরকালেও সাক্ষ্যের বিষয়টি থাকবে। তাই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে মিথ্যা ত্যাগ করে সত্য সাক্ষীর প্রতি উদ্বুদ্ধ করেছেন। কারণ মিথ্যা সাক্ষ্য দেয়া মারাত্মক অপরাধ। হাদিসে এসেছে-

হজরত আবদুর রহমান ইবনে আবু বকর রাদিয়াল্লাহু আনহু তার পিতা হতে বর্ণনা করেন, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি কি তোমাদেরকে সবচেয়ে বড় তিনটি কবিরা গোনাহ সম্পর্কে অবহিত করব না? উপস্থিত সবাই বললেন, হ্যাঁ, হে আল্লাহর রাসুল! অবশ্যই বলুন। তিনি বললেন, (সেগুলো হলো) ১. আল্লাহর সঙ্গে শিরক করা; ২. পিতা-মাতার অবাধ্য হওয়া, তিনি হেলান দিয়ে বসা অবস্থায় ছিলেন। এবার সোজা হয়ে বসলেন এবং বললেন, শুনে রাখ ৩. মিথ্যা সাক্ষ্য দেয়া। এ কথাটি এত অধিকবার বলতে থাকলেন যে, সাহাবাগণ মনে মনে বলতে লাগলেন, ‘আর যদি তিনি না বলতেন। (বুখারি)

মিথ্যা সাক্ষ্য দেয়া মারত্মক অপরাধ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হেলান দিয়ে বসা থেকে সোজা হয়ে বসে একাধিকবার মিথ্যা সাক্ষ্য দেয়ার ব্যাপারে তাগিদ করাই প্রমাণিত হয় যে, মিথ্যা সাক্ষ্য দেয়া মারাত্মক অপরাধ। পাশাপাশি সত্য সাক্ষ্যকে গোপন করাও মিথ্যা সাক্ষ্য দেয়া নামান্তর।

সুতরাং সব সময় সত্য সাক্ষ্য প্রদান করতে হবে। সত্য সাক্ষ্য গোপন থেকে বিরত থাকতে হবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সাক্ষ্যের ক্ষেত্রে সত্য সাক্ষ্য দেয়ার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন