শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা অর্জনে অর্থমন্ত্রীর চারসূত্র

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা অর্জনে অর্থমন্ত্রীর চারসূত্র

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতপ্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাকে উচ্চাভিলাষী বলে অভিহিত করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। একইসঙ্গে এই লক্ষ্যমাত্রা অর্জনের চারটি সূত্রও বাতলে দিয়েছেন তিনি। এই সূত্রগুলো হলো, আয়কর, মূসক, সম্পূরক শুল্ক ও আমদানি শুল্ক।  বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আশা করি জাতীয় রাজস্ব বোর্ড আগামী অর্থবছরে তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে সম্পন্ন করতে পারবে। তিনি বলেন, মন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে মোট রাজস্ব আদায়ের প্রাক্কলন হচ্ছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে আদায় করতে হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। এ অর্থ আদায় হবে মূলত চারটি সূত্র থেকে। এগুলো হল—আয়কর, মুসক (ভ্যাট), সম্পূরক শুল্ক ও আমদানি শুল্ক। তিনি বলেন, এটা আসলেই উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা। বর্তমান অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় এ হার হবে ৩৫.৪ শতাংশ বেশি।

আবুল মাল আবদুল মুহিত বলেন, লক্ষ্যমাত্রা কিছুটা উচ্চাভিলাষী হলেও তা অর্জন করার মতো জনবল ও সক্ষমতা জাতীয় রাজস্ব বোর্ডের রয়েছে। বিগত কয়েক বছরে কাস্টমস, ভ্যাট ও আয়কর বিভাগে জনবল বাড়ানো হয়েছে। অটোমেশনের মাধ্যমে তিন বিভাগের সক্ষমতা বাড়ানো হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডে সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রেও ব্যাপক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩