শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

উজ্জ্বল ও দাগমুক্ত ত্বকের রহস্য

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

উজ্জ্বল ও দাগমুক্ত ত্বকের রহস্য

সোনালীনিউজ ডেস্ক

আমাদের ত্বক ঝকঝকে, তকতকে, উজ্জ্বল, ফর্সা, দাগমুক্ত হয় তা  সবাই চায়। কিন্তু এই ব্যস্ত জীবনে ত্বকের সুস্থতার পিছনে নজর দেওয়ার মতো সময় আমাদের কারও হাতে একেবারেই নেই। তবে ত্বক সুন্দর রাখার জন্য রয়েছে এমন কিছু খাবার, যা আমাদের ত্বককে সুস্থ আর সুন্দর রাখতে সাহায্য করবে।

বাদাম- ওমেগা ফ্রি এসেন্সিয়াল ফ্যাটি অ্যাসিড। যা সাহায্য করে ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে এবং ত্বককে নমনীয় রাখতে। আর এই সমস্ত উপাদানই রয়েছে বাদামে।

তরমুজ- শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। তাছাড়াও তরমুজে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন-এ ও ভিটামিন-সি।

বেরি- স্ট্রবেরিতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। এই ভিটামিন সি আমাদের ত্বকের কোষকে সজীব রাখতে সাহায্য করে। এর ফলে আমাদের ত্বক হয়ে ওঠে প্রাণোজ্জ্বল। স্ট্রবেরি ছাড়াও ত্বককে সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করে ব্লুবেরি। ত্বকের কোষের ক্ষয় রোধ করতে খুবই সাহায্য করে এই ব্লুবেরি।

কমলালেবু- স্ট্রবেরির মতো কমলালেবুতেও রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট। শুধু ভিটামিন সি-ই নয়, কমলালেবুতে রয়েছে ভিটামিন-এ। ত্বকের কোষের বৃদ্ধির জন্য ভিটামিন-এ খুবই জরুরি।

গাজর- স্বাস্থ্যকর ত্বকের জন্য ভিটামিন-এ খুবই গুরুত্বপূর্ণ। আর এই ভিটামিন-এ পাওয়া যাবে গাজর খেলে।

মিষ্টি আলু - মিষ্টি আলু আমরা অনেকেই খেতে খুব একটা পছন্দ করি না। তবে এটা হয়তো অনেকেরই জানা নেই যে, এমনি আলুর থেকে মিষ্টি আলু স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন-এ, পটাশিয়াম এবং ফাইবার। ত্বককে সুস্থ রাখতে রাঙ্গালু খুবই উপকারী।

ব্রকোলি- সমস্ত সব্জির মধ্যে ব্রকোলি সবচেয়ে উপকারী শরীরের পক্ষে। আর যেখানে প্রশ্ন ত্বকের, সেখানে ব্রকোলি খুবই প্রয়োজনীয় একটা উপাদান। সূর্যের তাপ থেকে ত্বককে বাচাতে সাহায্য করে ব্রকোলি। এতে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি ও ভিটামিন-কে। এছাড়াও এতে রয়েছে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩