রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

সোনালীনিউজ ডেস্ক

বিপুল উৎসাহ উদ্দীপনা ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বিদ্যা লাভের আশায় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা এ দেবীর আরাধনা করে থাকেন।

শনিবার সকালে বিদ্যা লাভের আশায় বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ পূজার আয়োজন করে থাকে। পূজা শেষে শিক্ষার্থীরা সরস্বতী দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি দেন।

প্রতি বছরের মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়। প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ে জগন্নাথ হলে বেশ বড় পরিসরে সরস্বতী পূজা পালিত হচ্ছে। হলের পুকুরে চারুকলা অনুষদের উদ্যোগে তৈরি করা প্রতিমা স্থাপন করা হয়েছে। এছাড়া হলের মাঠে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ নিজ নিজ উদ্যোগে প্রতিমা স্থাপন করে পূজা উদযাপন করছেন।
 
এছাড়া রাজধানীসহ সারা দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে এই পূজা উদযাপিত হচ্ছে। হিন্দু ধর্মালম্বী বিশ্বাস করেন সরস্বতী বিদ্যা ও শিল্পকলার দেবী। 
 
মধ্যরাতে প্রতিমা স্থাপন করে পূজার আনুষ্ঠানিকতা সূচনা হয়। চলবে আজ রাত অবধি। হিন্দু ধর্মীয় রীতি অনুযায়ী সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হয়। সকাল নয়টা থেকে শুরু হয় বাণী অর্চনা।
 
হিন্দু ধর্মালম্বীদের বিশ্বাস, দেবী খুশি হলে বিদ্যা অর্জিত হবে। দেবীর সামনে ‘হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হবে অনেকস্থানে। সন্ধ্যায় থাকবে আরতি। সন্ধ্যার পর বিভিন্ন মন্ডপে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ উপলক্ষে পৃথক পৃথক বাণীতে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।    

এদিকে পূজায় যেকোনো ধরনের নাশকতা এড়াতে বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন রয়েছে।

সোনালীনিউজ/আমা

রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩