বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

উ. কোরিয়ার ডুবোজাহাজ হারিয়েছে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

উ. কোরিয়ার ডুবোজাহাজ হারিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

সাগরে মহড়ার সময় উত্তর কোরিয়ার একটি ডুবোজাহাজ (সাবমেরিন) নিয়ন্ত্রণ কক্ষ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে যুক্তরা্েরর কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে।
গত সপ্তাহের প্রথম দিকে উত্তর কোরিয়ার পূর্ব ঊপকূলে সাবমেরিনটি মহড়ায় অংশ নেওয়ার সময় যুক্তরা্েরর সেনাবাহিনী সেটির ওপর নজর রাখছিল।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নৌবাহিনী কয়েকদিন ধরে সাবমেরিনটির সন্ধানে তল্লাশি চালাচ্ছে। এ সময় পুরো বিষয়ের ওপর গোপনে নজর রাখছে যুক্তরা্েরর গোয়েন্দা স্যাটেলাইট, বিমান ও জাহাজ।
নিখোঁজ ডুবোজাহাজটি সাগরের ভিতরে ভেসে আছে না ডুবে গেছে সে বিষয়ে এখনও নিশ্চিত নয় যুক্তর্রা। মহড়ার সময় সেটির কোনো সমস্যা হয় বলে মনে করছেন মার্কিন কর্মকর্তারা।
জানুয়ারিতে উত্তর কোরিয়ার চতুর্থবারের মতো পরমাণু পরীক্ষা এবং যুক্তর্রা-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা রয়েছে।
গত বৃহস্পতিবার উত্তর কোরিয়া সমুদ্রে স্বল্প-পাল্লার দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। তারা বলছে, ভোরে উত্তরের পূর্ব উপকূলবর্তী শহর ওনসান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি প্রায় ৫০০ কিলোমিটার উড়ে গিয়ে সাগরে বিস্ফোরিত হয়।
ওই দিনই উত্তর কোরিয়ার সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্যের সব চুক্তিও ‘অকার্যকর’ ঘোষণা করে দক্ষিণ কোরিয়া।

সোনালীনিউজ/এমটিআই

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩