শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

এই পাঁচটি কারণে পেয়ারা খান নিয়মিত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

এই পাঁচটি কারণে পেয়ারা খান নিয়মিত

সোনালীনিউজ ডেস্ক

সুস্থ থাকতে সারাদিনে নাকি পাঁচটা ফল খাওয়া উচিত আমাদের। এই পাঁচটি ফলের মধ্যে পেয়ারা রাখুন। আজকাল প্রায় সব মৌসুমেই বাজারে পেয়ারার দেখা মেলে। ফলে রোজকার ডায়েটে এটি রাখতে অসুবিধা নেই। আর ভিটামিন সি-যুক্ত পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ভরপুর। কেন খাবেন পেয়ারা? দেখে নিন তাঁর পাঁচটি কারণ।

পেট ভাল রাখতে
সকাল থেকেই বাথরুমের যাতায়াত বেড়েছে। তবে একটা পেয়ারা খেয়ে নিন। জলদি ফল পাবেন। পেট ভাল রাখতে পেয়ারা খান নিয়মিত। পেয়ারায় রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টি-মাইক্রোবিয়াল প্রপার্টিস। যা ডায়ারিয়াতে ম্যাজিকের মতো কাজ দেয়।

ডায়াবেটিস রুখতে কার্যকরী
ডায়াবেটিস রুখতে পেয়ারার জুড়ি মেলা ভার। নিয়মিত পেয়ারা খেলে টাইপ-২ ডায়য়াবেটিস হওয়া থেকে মুক্তি পেতে পারেন। কারণ, এতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। ফলে মানবদেহে সুগারের পরিমাণ শুষে নিয়ে তা অনেকটাই কমিয়ে দেয় পেয়ারা। সুতরাং, নিয়ম করে অন্তত একটা পেয়ারা রাখুন আপনার ডায়েটে।

ক্যানসার প্রতিরোধে
পেয়ারায় অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বেশি থাকায় তা প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

জীবনীশক্তি বাড়ায়
পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ‘ভিটামিন সি’। দেহে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াইতে কাজ দেয় এই ফল। স্বাভাবিক ভাবেই জীবনীশক্তিও বাড়াতে সাহায্য করে এটি।

দৃষ্টিশক্তি বাড়ায়
বিশ্বাস না হলেও সত্যি! নিয়মিত পেয়ারা খেলে আপনার দৃষ্টিশক্তি বাড়বে। কারণ, এটি হল ‘ভিটামিন এ’র ভাণ্ডার। যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। সূত্র: আনন্দবাজার

সোনালীনিউজ/এইচএআর

শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩