বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন

সোনালীনিউজ ডেস্ক

অমর একুশে বইমেলায় এসেছে তরুণ লেখক ও নাট্যকার রুবাইয়াৎ আহমেদের উপন্যাস ‘একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন’। উপন্যাসটি ২০১৫ সালে জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার লাভ করে।

বইটি প্রকাশ করেছে কাগজ প্রকাশন। এটি পাওয়া যাবে কাগজ প্রকাশনীর ৫২৩-৫২৪ নম্বর স্টলে। ২০০ টাকা মূল্যের বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা।

একজন সাব-এডিটরের কতিপয় ছেঁড়াখোঁড়া দিন আখ্যানটি গড়ে উঠেছে কাহিনি ও গল্পের ডালপালা সঙ্গে নিয়ে। কিন্তু এর গড়ে ওঠা, বেড়ে ওঠার কাহিনির চিরাচরিত বয়ান ছাড়িয়ে মনোযোগটি কেবল প্রধান চরিত্রের বিস্তারে। এবার সেই চরিত্রের নামটি তো জানা চাই। তবে উপন্যাসে প্রথাগত নামের বদলে সবার সামনে তার আদল ভেসে ওঠে ‘আমাদের সাব-এডিটর’ নামে।

গোটা উপন্যাসে ‘আমাদের সাব-এডিটর’র চোখ দিয়েই আমরা দেখি, সমকালীন পৃথিবীর ঝঞ্ঝারূপ- ইরাকের সাদ্দাম পর্ব, তিউনিসিয়ায় আরব-বসন্তের উন্মেষ, লিবিয়ায় গাদ্দাফির পতন, মিসরে মোবারক যুগের অবসান থেকে শুরু করে মাইকেল জ্যাকসন ও সানি লিওনের জলসা-জগৎ। আর এই সব ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে বিদ্যুচ্চমকের মতো কখনো বা ভেসে ওঠে বাংলাদেশের মুখ। অজস্র সাব-এডিটরের নিত্যকার জীবনও।

খবরের মধ্যে কাহিনি এবং খবরের সঙ্গে খবর জোড়া দিয়ে গড়ে ওঠা এই উপন্যাসের লিখনভঙ্গিমা অভিনব। রচনাশৈলী ও নির্মাণের দিক দিয়েও এটি ভিন্ন ধারার। পড়তে পড়তে উপন্যাসের ছকবদ্ধ, চিরচেনা রূপটি আপনি না-ও পেতে পারেন। তবে নিশ্চিতই আপনার সামনে ধরা দেবে নতুন এক জগৎ। আর ‘আমাদের সাব-এডিটর’ সেখানে বারবারই আপনার সামনে ছুড়ে দেবে রক্তাক্ত প্রশ্নগুচ্ছ!

রুবাইয়াৎ আহমেদের জন্ম নেত্রকোণা শহরে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তরসহ পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তার প্রকাশিত অন্যান্য গ্রন্থ- নির্বাচিত কবিতা (হ্যারল্ড পিন্টার ও ইসমাইল কাদারে), বর্ণদূত (আখ্যান), পঞ্চস্বর (অনুবাদ নাটক সংকলন), আত্মহনন কিংবা স্বপ্নপোড়ানো আখ্যান (গল্প), আলসেকুঁড়ে (ছোটদের গল্প), জিয়ন্তকাল (আখ্যান), সীমানা ছাড়িয়ে (অনুবাদ), তারেক মাসুদ (গবেষণা), হিড়িম্বা (আখ্যান), রঙমহাল (আখ্যান)। সম্পাদনা করেছেন- গ্রাম থিয়েটার পত্রিকা, দ্বৈত ও গৌড়জন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩