বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩

একজোট ফেসবুক ও মাইক্রোসফটের বিশেষ লক্ষ্যে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

একজোট ফেসবুক ও মাইক্রোসফটের বিশেষ লক্ষ্যে

পানির নিচ দিয়ে যাবে বিশাল সব কেবল। সেই কেবলে প্রবাহিত হবে বিপুল পরিমাণ ডেটা। আর এই কাজে হাত মেলাচ্ছে দুই জায়ান্ট- ফেসবুক ও মাইক্রোসফট। আটলান্টিক মজাসাগরের তলদেশ দিয়ে ৪ হাজার মাইল পাড়ি দেবে কেবল। এই তারের মধ্য দিয়ে দুই দানব তাদের রাশি রাশি তথ্য পাঠাবে। আমেরিকা ও ইউরোপের মধ্যে তথ্যের আদান-প্রদান আরো গতিশীল হবে। এর মাধ্যমে উত্তর ভার্জিনিয়া এবং স্পেনের বিলবাও-এর হাবগুলোকেও সংযুক্ত করবে।

এ পরিকল্পনার মাধ্যমে মাইক্রোসফট ও ফেসবুকের কাজ আরো দ্রুততর হবে বলে জানানো হয়। মূলত টেলিকমিউনিকেশন কম্পানিগুলো এ ধরনের প্রজেক্ট হাতে নেয়। পানির তলদেশ দিয়ে তার বসানোর কাজ করে থাকে তারা।

যেমন, গুগল এশিয়ার ৫টি টেলিকমিউনিকেশন কম্পানির সঙ্গে জোট বেঁধে ৩০০ মিলিয়ন ডলারের কেবল বসাচ্ছে পানির নিচ দিয়ে। এই তার জাপান ও আমেরিকার মধ্যে সংযোগ স্থাপন করবে। ফেসবুকও তাল মিলিয়ে অন্যান্য কর্মসূচি হাতে নিচ্ছে। টেলিকমিউনিকেশনের গতানুগতিক কাঠামোর নতুন কিছু জুড়ে দিতে চাইছে প্রতিষ্ঠানটি।

যেমন- বিশাল সব রেডিও টাওয়ার তৈরির পরিকল্পনা করছে তারা যার মাধ্যম প্রত্যন্ত অঞ্চর যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ করা যাবে। এই দুই মহারথীর যৌথ প্রজেক্টের নাম মারিয়া (এমএআরইএ)।

২০১৭ সালের আগস্ট বা বছরের শেষের দিকে এর কাজ শুরু হবে। তাদের স্থাপিত তার অপারেট করবে টেলিকমিউনিকেশন-ইনফ্রাস্ট্রাকচার কম্পানি টেলজিয়াস। সূত্র : বিজনেস ইনসাইডার

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩