বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩

একটু মজার অনুভূতিতে ক্ষতি ভয়াবহ! 

শাহরিয়ার আলম  | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ জানুয়ারি ২০১৭, মঙ্গলবার ১০:০৩ পিএম

একটু মজার অনুভূতিতে ক্ষতি ভয়াবহ! 

ঢাকা: ধূমপানজনিত কারণে পৃথিবীতে প্রতি বছরে মারা যাচ্ছে ৬০ লাখ মানুষ। আর এই খাতে বিশ্বঅর্থনীতির ব্যয় হচ্ছে বছরে ৮ লাখ কোটি টাকা (প্রায় এক ট্রিলিয়ন ডলার)। এ অবস্থা চলতে থাকলে আগামী ২০৩০ সাল নাগাদ বিশ্বের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ ধূমপানজনিত কারণে মারা পড়বে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। এই সংস্থার মতে, শুধুমাত্র ২০১৩-২০১৪ সালে ধূমপানের পেছনে ধূমপায়ীরা ব্যয় করেছেন ২৬৯ বিলিয়ন ডলার।

গবেষণায় বলা হয়েছে, ধূমপানজনিত কারণে মৃত্যুর হার দিনকে দিন বেড়েই চলেছে। বর্তমানে বিশ্বে বছরে ৬০ লাখের মতো মানুষ মারা যাচ্ছে। ২০৩০ সাল নাগাদ এ সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮০ লাখে। আর এসব লোকদের ৮০ শতাংশই নিম্ন ও মধ্য-আয়ের মানুষ।

এতে আরও বলা হয়েছে, মোট জনগোষ্ঠীর মধ্যে গবীর ও স্বল্পন্নোত দেশগুলোর প্রায় ৮০ শতাংশ ধূমপানের সঙ্গে জড়িত এবং এই সংখ্যা বাড়ছেই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্রতিরোধযোগ্য হলেও একমাত্র ধূমপানের কারণেই বিশ্বে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়। ৬৮৮ পৃষ্ঠার গবেষণা প্রতিবেদনটি তৈরিতে কাজ করেছে ৭০ জন বিশেষজ্ঞ বিজ্ঞানী। এতে আরও বলা হয়েছে, বিভিন্ন দেশের সরকার ধূমপান ঠেকাতে নানা পদক্ষেপ নিলেও মৃত্যু হার বেড়েই চলেছে।

ধূমপান বিষপান

ধূমপানের অপকারিতা যুগ যুগ ধরে একই রকম ছিল এবং আছে কিন্তু সাম্প্রতিক বিভিন্ন গবেষণালব্ধ তথ্য ধূমপানের অপকারিতার ব্যাপারে নতুন মাত্রার যোগান দিচ্ছে। এবার এক নজরে দেখে নিন আপনার ধূমপান নামক এই বদ অভ্যাস কেমন করে আপনার ক্ষতি করছে-

নিকোটিন
ধূমপান করার মাত্র ১০ সেকেন্ডের ভেতর এর নিকোটিন মস্তিষ্কে পৌঁছে যায়। সারা শরীরে খুব অল্প সময়ের ভেতর এই নিকোটিন ছড়িয়ে পড়ে।

কার্বন মনোক্সাইড
ধূমপানের কার্বন মনোক্সাইড নামক বিষ শরীরের হিমোগ্লোবিন তথা লোহিত রক্ত কণিকার সাথে মিশে যায়। এটি লোহিত রক্ত কনিকাকে আটকে রেখে আপনার শরীরে অক্সিজেন পরিবহনের শক্তি ধ্বংস করে দেয়।

ক্যান্সার সৃষ্টিকারী
ধূমপানের ফলে শরীরের ক্যান্সার সৃষ্টিকারি পদার্থগুলোর মাত্রা বাড়িয়ে দেয়। একই সাথে শরীরে নতুন কোষ সৃষ্টির ক্ষমতা আস্তে আস্তে অকেজো করেও দেয়। ফলে সরাসরি ক্যান্সারে আক্রান্ত না হলেও অন্যান্য বিভিন্ন রোগের বাসা গড়তে ধূমপান মুখ্য ভুমিকা পালন করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা
ধূমপান আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি নিস্তেজ করে দেয়। ফলে অল্প কিছুতেই রোগে আক্রান্ত হওয়ার হার বেড়ে যায়।

হার্ট অ্যাটাক
ধূমপান, শরীরে অক্সিজেনের মাত্রা কমিয়ে দেয়ার কারণে হার্ট অ্যাটাকের মাত্রা বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, একমাত্র ধূমপানই মানুষের হার্ট অ্যাটাকের পরিমাণ শতকরা তিরিশ ভাগ বাড়িয়ে দেয়। সাম্প্রতিক উল্লেখযোগ্য হারে স্ট্রোকের প্রবণতা দেখলেই এর সত্যতা সম্পর্কে ধারনা করা যায়।

ধূমপান বিষপান

ভবিষ্যৎ সন্তানের উপর প্রভাব
এক হিসেবে দেখা গেছে, যারা ধূমপান করে তাদের সন্তানেরা অন্য যেকোনো শিশুর তুলনায় বেশি পরিমাণ শারীরিক ত্রুটি নিয়ে জন্মায়। সেই সঙ্গে তাদের হাঁপানি, অ্যাজমা, ধনুষ্টংকারের মতো মারাত্মক সব রোগের কারণ তাদের বাবা কিংবা মায়ের ধূমপানের বদ অভ্যাস।

পরোক্ষ ক্ষতি
ধূমপান যে শুধু আপনারই ক্ষতি করে তাই নয়,এর বিষাক্ত ধোঁয়া আপনার পাশের মানুষটিরও সমপর্যায়ের ক্ষতি করে।

সুতরাং যারা ধূমপান করেন তারা আজই সতর্ক হোন। ক্ষণিক সময়ের মজার অনুভূতি শুধুই যে আপনার নিজের প্রাণনাশের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে তাই নয়,এটি আপনার ভবিষ্যৎ শিশুর সুস্বাস্থ্যের ব্যাপারেও হুমকি হয়ে দাঁড়ায়।

সোনালীনিউজ/এমএন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩