সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩

একদিন সময় পাবেন নিজামী

সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

একদিন সময় পাবেন নিজামী

জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরের প্রক্রিয়া সম্পর্কে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ফাঁসি কার্যকরের সিদ্ধান্ত হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জেল কর্তৃপক্ষের মাধ্যমে। ফাঁসি কবে, কখন কার্যকর হবে, এ বিষয়ে কোনো কিছু বলা সম্ভব নয়। তবে রায় জানানোর পরিপ্রেক্ষিতে নিজামীকে ‘রিজেনেবল’ সময় দেয়া হবে। সেটি একদিনের হতে পারে। অর্থাৎ পিটিশন (মার্সি) লেখার জন্য বা এটি প্রস্তুত করার জন্য যেটুকু সময় দরকার।

সোমবার বিকেলে রায় প্রকাশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান। ২২ পৃষ্ঠার রায় লেখা শেষে সোমবার বিকেলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।   

তিনি জানান, নিজামী যদি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চান, তবে তিনি তা করতে পারেন। আর প্রাণভিক্ষা না চাইলে পরবর্তী কার্যক্রম চলবে; তার মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য যে প্রক্রিয়া, তা সম্পন্ন করার জন্য কারা কর্তৃপক্ষ পদক্ষেপ নেবে।

রায়ের ব্যাখ্যা দিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, পূর্ণাঙ্গ রায় প্রকাশের মধ্য দিয়ে নিজামী বিচারের যে আইনি প্রক্রিয়া সেটি সর্ম্পূণ হয়ে গেলো। পরবর্তী প্রক্রিয়া হবে এই রায়টি ট্রাইব্যুনাল হয়ে জেলখানায় যাওয়া। যেহেতু নিজামীর আইনজীবীরা দণ্ড মওকুফের জন্য আবেদন করেছেন, কাজেই এই সমস্ত হত্যাকাণ্ডের সঙ্গে তিনি যুক্ত নন– একথা বলা যাবে না।

রায় কার্যকরের ব্যাপারে মাহবুবে আলম বলেন, ‘রায় কার্যকর করা এখন সরকারের বিষয়। সরকার নির্ধারিত সময়ে কারা কর্তৃপক্ষ তা কার্যকর করবে।’

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২১ অগ্রাহায়ণ ১৪২৩