শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪

একমাত্র সু চি পারেন সঙ্কট সমাধান করতে

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার ০৯:৪০ পিএম

একমাত্র সু চি পারেন সঙ্কট সমাধান করতে

ঢাকা: বাংলাদেশে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস বলেছেন যে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্কট সমাধান করতে পারেন একমাত্র মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

তার ভাষায়, মিজ সু চি বর্তমানে ঘৃণার পরিবেশ দ্বারা আবদ্ধ হয়ে আছেন। এই সমস্যা সমাধানের চাবিকাঠি যেহেতু একমাত্র তারই হাতে তাই, তাকে এই পরিবেশ থেকে বের হয়ে এসে সংকট সমাধানে ভূমিকা রাখতে হবে।

তবে তিনি এও মনে করেন, হয়তো অং সান সু চিকে সামনে রেখে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশে অভিযান চালাচ্ছে।

বিবিসি বাংলার আকবর হোসেনকে দেয়া একটি সাক্ষাৎকারে ড. ইউনুস বলেন, তিনি (অং সান সু চি) মানবাধিকারের পক্ষে কথা বলেছেন। সেজন্য তাকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়েছিল। তাকে শান্তির দূত হিসাবে পূর্বের ভূমিকায় ফিরে যেতে হবে। আমার ধারণা, তার মধ্যে শান্তির বিষয়টি এখনো আছে, কিন্তু তিনি ঘৃণার পরিবেশ দ্বারা জড়িয়ে আছেন।

তার মতে, ক্ষমতাসীন হওয়ার আগের মিজ সূ চি এবং পরের মিজ সূ চির মধ্যে বিস্তর ফারাক।

মিজ সু চিকে উদ্দেশ্য করে ড. ইউনুস বলেন, আপনি ভেবে দেখুন, আপনি কে? আপনি কি এই ভূমিকা চালিয়ে যেতে চান? যদি সেটাই হয়, তাহলে আপনি অতীতে পুরো পৃথিবীকে ধোঁকা দিয়েছেন।

ড: মুহাম্মদ ইউনুস বলছেন, রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘ নিয়ে অনেকে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিলেও, তাদের আরো কার্যকরী পদক্ষেপ নিতে হবে।-বিবিসি

সোনালীনিউজ/জেএ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue