রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, ৭ কার্তিক ১৪২৪

মানবতাবিরোধী অপরাধ

এক ভাইয়ের ফাঁসি, অন্য দুজনের আমৃত্যু কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

এক ভাইয়ের ফাঁসি, অন্য দুজনের আমৃত্যু কারাদণ্ড

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে হবিগঞ্জের রাজাকার মুহিবুর রহমানকে মৃত্যুদণ্ড এবং তার ভাই মুজিবুর রহমান ও চাচাতো ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আদালত।

বুধবার (০১ জুন) বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী।

আসামিদের বিরুদ্ধে আনিত চার অভিযোগের চারটিই রায়ে প্রমাণিত হয়েছে। বুধবার এ রায় ঘোষণা করা হবে বলে মঙ্গলবার (৩১ মে) দিন ধার্য করা হয়েছিল। গত ১১ মে বিচার শেষে ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখেন।

একাত্তরের চারটি ঘটনায় হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্ষণের অপরাধে তাদের অভিযুক্ত করা হয়েছিল। গত বছর ২৯ সেপ্টেম্বর যুদ্ধাপরাধের চার অভিযোগ গঠনের মধ্যদিয়ে এ তিন ভাইয়ের বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। সাক্ষ্যগ্রহণ শুরু হয় ২১ অক্টোবর থেকে। ১১ মে উভয়পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের মধ্যদিয়ে তাদের বিচার শেষ হয়।

এই মামলার ২৪০ পৃষ্ঠার রায়ে তাদের বিরুদ্ধে আনিত চার অভিযোগের প্রত্যেকটি প্রমাণিত হওয়ায় মুহিবুরকে মৃত্যুদণ্ড ও  মহিবুরের ছোট ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া এবং তাদের চাচাতো ভাই আবদুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল। আসামিদের মধ্যে মহিবুর রহমান ওরফে বড় মিয়া (৬৫) হবিগঞ্জের বানিয়াচং উপজেলাধীন খাগাউড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। তার ভাই মুজিবুর রহমান আঙ্গুর মিয়া (৬০) বর্তমান চেয়ারম্যান।

সোনালীনিউজ/ঢাকা/আমা