মঙ্গলবার, ১৭ জুলাই, ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫

এক মাসেও চালু হয়নি জবির তিন বাস

জবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, সোমবার ০৯:০২ পিএম

এক মাসেও চালু হয়নি জবির তিন বাস

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক যুগ পার হলেও রয়ে গেছে নানা সঙ্কট। বিশ্ববিদ্যালয়ে যে ধরণের সুযোগ-সুবিধা থাকে তার প্রায় বেশিরভাগই নেই ক্যাম্পাসটিতে। আবাসন, পরিবহন সঙ্কট, পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাব ইত্যাদি সমস্যাগুলো ঘিরে রেখেছে এ বিশ্ববিদ্যালয়টিকে। উপাচার্যের প্রচেষ্টায় বিশ্ববিদ্যলয়ের নিজস্ব অর্থায়নে কেনা হয় নতুন তিনটি বাস। আবাসন সুবিধা বঞ্চিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাস একমাত্র ভরসা।

কিন্তু সেই বাসের সংখ্যা শিক্ষার্থীদের তুলনায় খুবই নগণ্য। এই অবস্থায় শিইক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ক্রয় করা বাস তিনটি প্রায় একমাস হলেও এখনো চালু করতে পারেনি প্রশাসন।

বাসগুলো গত ২০ মার্চ উদ্বোধন এবং হস্তান্তর করা হয় পরিবহন পুলের কাছে। বিজ্ঞান অনুষদ ভবনের মাঠে পড়ে আছে এসব বাসগুলো।

এই বিষয়ে পরিবহন পুলের প্রশাসক আব্দুল্লাহ আল মাসুদ বলেন, ‘রেজিস্ট্রেশন ছাড়া বাস রাস্তায় চলাচল বেআইনি। বাস তিনটির এখনো রেজিস্ট্রেশন করা হয়নি। এজন্য প্রয়োজনীয় বরাদ্দকৃত অর্থ এখনও পাইনি। দুই একদিনের মধ্যে অর্থ পাওয়ার কথা রয়েছে। অর্থ পেলে রেজিস্ট্রেশন সম্পন্ন করে বাসগুলো রাস্তায় নামাতে পারবো।’

বাসগুলো কোন রুটে দেয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘বাসের রুট এখনো ঠিক হয়নি। তবে নতুন গাড়িতে অপচয় কম হয়। তাই এই বাসগুলো বেশি দূরত্বের স্থানে দেয়ার পরিকল্পনা রয়েছে।’

এদিকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসের সংখ্যা পর্যাপ্ত নয়। ফলে বিআরটিসি থেকে ভাড়া করা দুই তলা বিশিষ্ট বাসে যাতায়াত করে শিক্ষার্থীরা। বিভিন্ন রুটের এই বাসগুলো তাদের নির্দিষ্ট গন্তব্যে না যেয়ে তার আগেই শিক্ষার্থীদের নামিয়ে দেয়। এছাড়া তারা অনেক সময় শিক্ষার্থীদের নিয়ে যাওয়ার সময় সাধারণ যাত্রীদের নেয় বলেও জানা যায়। মাঝে মাঝে পূর্ব ঘোষণা ছাড়াই যান্ত্রিক ত্রুটির অযুহাতে বন্ধ থাকে বাসগুলো। ফলে চরম ভোগান্তিতে পড়েন শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue